কলকাতা বিভাগে ফিরে যান

ডাক্তারি পড়ুয়া ছেলের হোস্টেল রুমমেট মুসলমান, বদল চেয়ে তিরস্কৃত বাবা

March 9, 2022 | 2 min read

এসএসকেএম হাসপাতালে (SSKM Hospital) এমবিবিএস পড়ার সুযোগ পেয়েছেন এক ছাত্র। আনন্দের চেয়ে দুঃখই বেশি তাঁর বাবার। কারণ? হস্টেলে পুত্রর ‘রুমমেট’ একজন সংখ্যালঘু। মুর্শিদাবাদের ওই ছাত্র তাঁর ছেলের সঙ্গে থাকবে! ভাবতেই পারছেন না তিনি। এ বিষয় নিয়েই অসন্তোষের আবহ তৈরি হয়েছে। ঘটনার তীব্র নিন্দা করেছে শহরের চিকিৎসক মহল।

২ মার্চ থেকে এসএসকেএম এমবিবিএস ( MBBS) প্রথম বর্ষের ক্লাস শুরু হয়েছে। এর মধ্যেই সোশ্যাল সাইটে উষ্মা প্রকাশ করে হবু ডাক্তারে লেখেন, “প্রতি রুমে দু’জন করে ছাত্র। অত্যন্ত অস্বস্তিকর বিষয় আমার ছেলের রুমমেট একজন মুসলিম। আপাতত কিছুদিন এই রুমমেটের সঙ্গেই ওকে থাকতে হবে।’

এখানেই শেষ নয়, কতদিন ছেলেকে ওই মুসলিম ছেলের সঙ্গে থাকতে হবে? হোস্টেল ইনচার্জকে এমন প্রশ্ন করেছেন ওই অভিভাবক। এও জানিয়েছেন, দ্রুত যেন তাঁর ছেলের ঘর বদলে দেওয়া হয়। এই বিষয়টি সামনে আসতেই নিন্দার ঝড় বয়ে যায়। ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরামের প্রতিষ্ঠাতা সম্পাদক ডা. কৌশিক চাকি জানিয়েছেন, এমন ঘটনাকে লজ্জাজনক বললেও কম বলা হয়। যিনি এহেন মন্তব্য করছেন তাঁর ছেলে চিকিৎসার মতো এক সম্মাজনক পেশায় আসতে চলেছেন। যে পেশার মূল শর্তই হল ধর্ম, জাত, বর্ণ নির্বিশেষে সমস্ত মানুষের চিকিৎসা করতে হবে। সেখানে এ কী রকম মানসিকতা?

এই প্রসঙ্গে AIDSO মেডিক্যাল ইউনিটের আহ্বায়ক ডা. শামস মুসাফির জানিয়েছেন, বিদ্বেষমূলক এই পোস্ট ঘিরে ছাত্র-ছাত্রীদের মধ্যে অসন্তোষ তৈরি হয়েছে। ধর্ম ব্যক্তিগত বিশ্বাসের ব্যাপার। ঘটনা প্রকাশ্যে আসতেই ক্ষমা চেয়ে নিয়েছেন ওই ছাত্র (Student)। তিনি লিখেছেন, ‘বাবার সমস্যা রয়েছে। কিন্তু মুসলিম ছাত্রর সঙ্গে ঘর শেয়ার করতে আমার কোনও সমস্যা নেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#SSKM, #Controversy, #Hindu, #Muslim, #hostel

আরো দেখুন