খেলা বিভাগে ফিরে যান

স্ট্রাইক নেবেন কে? বদলে যাচ্ছে ক্রিকেটের এক গুরুত্বপূর্ণ নিয়ম

March 9, 2022 | < 1 min read

বদলে যাচ্ছে ক্রিকেটের বহুদিনের প্রচলিত বেশ কিছু নিয়ম। এমসিসির বৈঠকে প্রাথমিকভাবে স্বীকৃতি পেয়েছে নিয়ম বদলের বিষয়গুলি। আগামী অক্টোবর থেকেই লাগু হতে চলেছে ক্রিকেটের নতুন নিয়মগুলি।

বদলে যাওয়া নিয়মগুলির মধ্যে অন্যতম হল ক্যাচ-আউটের সময় দুই ব্যাটসম্যানের প্রান্ত বদলের বিষয়টি। এতদিন ফিল্ডার ক্যাচ ধরার আগে দুই ব্যাটসম্যান পরস্পরকে ক্রস করলে নতুন ব্যাটসম্যান নন-স্ট্রাইকার প্রান্তে এসে দাঁড়াতেন। তবে এবার থেকে সেই নিয়ম উঠে যাচ্ছে।

নতুন নিয়মে কোনও ব্যাটসম্যান ক্যাচ আউট হলে নতুন ব্যাটারকে সরাসরি এসে স্ট্রাইক নিতে হবে। ক্রস করার বিষয়টি আর প্রযোজ্য থাকছে না। একমাত্র ওভারের শেষ বলে ব্যাটসম্যান ক্যাচ আউট হলে স্বাভাবিকভাবে যেমন বোলিং প্রান্ত বদল হয়, সেক্ষেত্রে নতুন ব্যাটসম্যান নন-স্ট্রাইকার প্রান্ত থেকে নিজের ইনিংস শুরু করবেন।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড ইতিমধ্যেই তাদের ১০০ বলের নতুন ক্রিকেট টুর্নামেন্ট দ্য হান্ড্রেডে এই নিয়ম চালু করেছে। সুতরাং, ঘরোয়া ক্রিকেটের আসরে ইতিমধ্যেই নতুন এই নিয়ম পরীক্ষিত। এককথায় বলা যায় যে, দ্য হান্ড্রেডের নিয়ম আগামী ১ অক্টোবর থেকে চালু হতে চলেছে আন্তর্জাতিক ক্রিকেটের আসরে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cricket, #ICC, #batsman, #Strike rotate

আরো দেখুন