দেশ বিভাগে ফিরে যান

জাতীয় স্তরে কংগ্রেসের বিকল্প আপ, পঞ্জাব জয়ের পর হুঙ্কার অরবিন্দের

March 10, 2022 | 2 min read

পাঁচ রাজ্যের ফলাফলের ইঙ্গিত প্রকাশ্যে আসতেই রীতিমতো বিস্ফোরণ ঘটালেন আম আদমি পার্টির শীর্ষ নেতা রাঘব চাড্ডা। সম্ভবত প্রথমবার জাতীয় স্তরে নিজেদের আধিপত্যের দাবি করলেন কোনও আপ নেতা। রাঘব চাড্ডার দাবি, আম আদমি পার্টি (Aam Admi Party) আর আঞ্চলিক দল নয়, আমরা এখন জাতীয় শক্তি। আগামী দিনে গোটা দেশের দায়িত্ব যাবে অরবিন্দ কেজরিওয়ালের কাঁধে।

পাঁচ রাজ্যের ফলাফলের প্রাথমিক ট্রেন্ড যা বলছে, তাতে পাঞ্জাবে কার্যত কেজরিওয়ালের তুফান আসছে। যে তুফানে নিশ্চিহ্ন হওয়ার পথে কংগ্রেস (Congress)। ২০১৭ সালে দিল্লির অদূরবর্তী এই রাজ্যটিতে ৭৭ আসন পেয়েছিল কংগ্রেস। কেজরিওয়ালের দল এবার সেই ৭৭ আসনের গণ্ডিও পেরিয়ে যেতে চলেছে। সব ঠিক থাকলে আম আদমি পার্টি পাঞ্জাবে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসছে। অন্যদিকে কংগ্রেস প্রায় নিশ্চিহ্ন। আর শুধু পাঞ্জাব কেন, বাকি চার রাজ্যেও কার্যত নিশ্চিত হওয়ার পথে হাত শিবির। কোথাও বিজেপিকে সমানে সমানে টক্করও দিতে পারছে না কংগ্রেস।

কংগ্রেসের এই ব্যর্থতা আর পাঞ্জাবে আম আদমি পার্টির সাফল্যকে হাতিয়ার করেই আসরে নেমে পড়েছেন আপ (AAP) নেতারা। রাঘব চাড্ডা বলছেন, “আমি দেখতে পাচ্ছি আপ এবার জাতীয় শক্তি হওয়ার দিকে এগোচ্ছে। এবং কংগ্রেসের পরিবর্ত হতে চলেছে। আমরা আর আঞ্চলিক শক্তি নয়। ঈশ্বর যদি আমাদের এবং কেজরিওয়ালকে আশীর্বাদ করেন তাহলে কেজরিওয়াল (Arvind Kejriwal) একদিন দেশকে নেতৃত্ব দেবেন।” চাড্ডার দাবি, বিজেপিও প্রতিষ্ঠার পর এত দ্রুত দুটি রাজ্য দখল করতে পারেনি যত দ্রুত আপ একাধিক রাজ্যে ক্ষমতা দখল করল।

বস্তুত, অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি দীর্ঘদিন ধরেই দিল্লির বাইরে নিজের জন্য জমি তৈরির চেষ্টা করছিল। এই প্রথম তাঁরা সাফল্যের মুখ দেখল। পাঞ্জাবে এই সাফল্যের অর্থ দিল্লির বাইরে প্রথম কোনও পূর্ণরাজ্যে মুখ্যমন্ত্রী থাকবে আম আদমি পার্টির। অর্থাৎ এই মুহূর্তে গোটা দেশের দুই রাজ্যে একক শক্তিতে ক্ষমতায় আপ। কংগ্রেসের হাতেও রয়েছে মাত্র দুটি রাজ্যই। তাছাড়া, গোয়াতেও খাতা খুলতে চলেছে আপ। আগামী দিনে গুজরাট এবং হিমাচল প্রদেশেও (Himachal Pradesh) পা রাখতে চলেছে কেজরির দল। সব মিলিয়ে ধীরে ধীরে জাতীয় স্তরে নিজেদের প্রাসঙ্গিক করে তুলছে কেজরিওয়ালের দল। তবে, জাতীয় দল হওয়ার দাবি এই প্রথমবার করলেন কোনও আপ নেতা। 

TwitterFacebookWhatsAppEmailShare

#aap, #punjab, #Punjab assembly elections

আরো দেখুন