রাজ্য বিভাগে ফিরে যান

অন্তর্দ্বন্দ্বে জেরবার দল, উত্তর ২৪ পরগনায় পিছিয়ে গেল সিপিএমের জেলা সম্মেলন

March 10, 2022 | 2 min read

সিপিএমের উত্তর ২৪ পরগনা জেলা সম্মেলনে বেনজির বিতর্ক। জেলা সম্পাদকের দায়িত্ব কে পাবেন তা নিয়ে গভীর রাত পর্যন্ত জটিলতা। শেষপর্যন্ত উত্তর ২৪ পরগনার জেলা সম্মেলন স্থগিত করে দিতে বাধ্য হয় হল সিপিএম (CPIM)।

সিপিএমের উত্তর ২৪ পরগনা জেলা সম্মেলনের শুরু থেকেই বিতর্ক মাথাচাড়া দিয়েছিল। সম্মেলনে প্রবীণ নেতা ও সঙ্গীতশিল্পী শুভেন্দু মাইতিকে মঞ্চের মধ্যেই অপমান করেন সিটুর (CITU) রাজ্য সভাপতি। সোমবার থেকে নৈহাটিতে শুরু হয়েছে সিপিএমের উত্তর ২৪ পরগনা জেলা সম্মেলন। সম্মেলনের দ্বিতীয় দিনে তাল কাটলেন সিটুর নেতা সুভাষ মুখোপাধ্যায়। পার্টি প্রবীণ নেতা ও সংগীতশিল্পী শুভেন্দু মাইতি দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত। কল্যাণীতে এক ঘনিষ্ঠর বাড়িতে তার চিকিৎসা চলছে। নৈহাটিতে পার্টির সম্মেলন চলছে খবর পেয়ে সেখানে যান প্রবীণ এই সংগীতশিল্পী। ‌ তাঁকে মঞ্চে উঠে গান গাওয়ার অনুরোধ করেন নেপালদেব ভট্টাচার্য। কিন্তু সিটুর নেতা কটাক্ষ করায় মঞ্চ থেকে নেমে যান তিনি। ঘটনার বিবরণ দিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব হন শুভেন্দু মাইতি (Suvendu Maity)। তিনি লেখেন, গান গাইতে উঠে হারমোনিয়ামের খোঁজ করছিলাম। তখন সুভাষ মুখোপাধ্যায় অত্যন্ত রুক্ষভাবে বলে ওঠেন, আপনাকে গান গাইতে বলা হয়েছে। গান করুন। হয়তো সম্মেলনে আমার আচমকা উপস্থিতি ভালোভাবে নিতে পারেননি সুভাষ মুখোপাধ্যায়। অপমানিত হয়ে একটি কবিতা বলেই আমি মঞ্চ ছেড়ে চলে আসি। নেতৃত্বের এই অসহিষ্ণুতা পার্টির ক্ষতি করবে। যদিও পরে সুভাষ মুখোপাধ্যায় রবীন্দ্র সংগীত শিল্পীর কাছ থেকে ক্ষমা চেয়ে নেন বলে সূত্রের খবর।

এখানেই শেষ নয়। শিক্ষকদের একটি সভায় পার্টির জেলা সম্পাদক মন্ডলীর সদস্য ও প্রাক্তন বিধায়ক বিমান বসুর উদ্দেশ্যে কটাক্ষ করেন বলে সূত্রের খবর। তিনি বলেন, “ভোটের দিন রাজ্যের শীর্ষনেতা শিশুদের সঙ্গে খেলতে দেখা যায়। বিভিন্ন খবরের কাগজে তা প্রকাশিত হয়। এর থেকে বোঝা যায় রাজ্য পার্টি কীভাবে চলছে। বক্তব্যের বিরোধিতা করেন সভায় উপস্থিত শিক্ষক নেতারা।

এসব বিতর্ককে ছাপিয়ে যায় জেলা সম্পাদকের নির্বাচন। বুধবার রাতে জেলা সম্পাদক পদে একাধিক নাম জমা পড়ে। বেনজিরভাবে পরিস্থিতি এগোয় ভোটাভুটির দিকে। ভোটাভুটি এড়াতে গভীর রাত পর্যন্ত চেষ্টা করেন বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, মহম্মদ সেলিম, ‌গৌতম দেব, শ্রীদীপ ভট্টাচার্য, রবীন দেবদের মতো শীর্ষনেতারা। শেষ পর্যন্ত কোন্দল থামাতে না পেরে বেনজিরভাবে উত্তর ২৪ পরগনার জেলা সম্মেলন আপাতত স্থগিত করলো রাজ্য নেতৃত্ব।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cpim, #infighting

আরো দেখুন