আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ইউক্রেন যুদ্ধের আবহে পোল্যান্ড সফরে কমলা, মিলবে যুদ্ধবিমানের ছাড়পত্র?

March 10, 2022 | < 1 min read

ইউক্রেনবাসীকে রক্ষার জন্য পোল্যান্ডকে যুদ্ধবিমান সরবরাহের জন্য আমেরিকার কাছে আবেদন জানিয়েছিলেন ভোলোদিমির জেলেনস্কি। সম্মতি ছিল পোল্যান্ড সরকারেরও। কিন্তু ইউক্রেনের প্রেসিডেন্টের সেই আবেদনে এখনও চূড়ান্ত সাড়া দেয়নি ওয়াশিংটন।

এরই মধ্যে বুধবার পোল্যান্ড সফরে রওনা হয়েছেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ড কমলা হ্যারিস। তিন দিনের এই সফরে রোমানিয়াতেও যাবেন তিনি। তাঁর এই সফরে জট কাটার বার্তা মিলতে পারে বলে মনে করা হচ্ছে।

আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর সদস্যরাষ্ট্র পোল্যান্ডের কাছে রুশ বাহিনীর হামলা ঠেকাতে মিগ-২৯ যুদ্ধবিমান পাঠানোর অনুরোধ জানিয়েছিলেন জেলেনস্কি। প্রাথমিক ভাবে তাতে সম্মতি দিয়েছিল আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সরকার। শনিবার একটি জুম কলে জেলেনস্কির সঙ্গে কথা বলেন আমেরিকা ও পোল্যান্ডের প্রতিনিধিরা। পরে প্রেসিডেন্ট জানান, পোল্যান্ড রাজি হয়েছে মিগ বিমান পাঠাতে। তারা আমেরিকার মতামতের জন্য অপেক্ষা করছে।

এর পরেই হোয়াইট হাউসের পক্ষ থেকে সদর্থক মত এসেছিল। হোয়াইট হাউসের এক মুখপাত্র বলেন, ‘‘এই বিষয়টি নিয়ে কথা হয়েছে পোল্যান্ডের সঙ্গে। এর ফলে পোল্যান্ডের যে ক্ষতি হবে, তা পূরণ করে দেওয়া হবে।’’ তবে কী ভাবে ক্ষতি পূরণ করা হবে তা নিয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি।

তা হলে কেন এল না চূড়ান্ত সম্মতি। পশ্চিমী সংবাদমাধ্যমের একাংশ জানাচ্ছে, নেটো জোটের কয়েকটি ইউরোপীয় সদস্যরাষ্ট্রের আপত্তিতেই এ ক্ষেত্রে ধীরে চলো নীতি নিয়েছে বাইডেন সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#fighter aircraft, #kamala harris, #Ukraine Crisis, #Poland

আরো দেখুন