রাজ্য বিভাগে ফিরে যান

কঠিন ইতিহাস প্রশ্নে নাজেহাল মাধ্যমিক পরীক্ষার্থীরা

March 12, 2022 | 2 min read

তিনটি পরীক্ষাতেই সহজ প্রশ্ন হওয়ায় রীতিমতো ‘ফিল গুড’ হাওয়া বইছিল মাধ্যমিকে। সেই সুবাতাস বাধা পেল শুক্রবার, ইতিহাস পরীক্ষায়। এমনই কঠিন প্রশ্ন হয়েছে যে, মেধাবী থেকে নিম্নমেধার সব পড়ুয়াই হোঁচট খেল বার বার। শিক্ষকদের মতে, এই প্রশ্ন অতি মেধাবীদের জন্য। করোনার জেরে স্কুল বন্ধ থাকায় যেখানে পড়াশোনা ক্ষতিগ্রস্ত হয়েছে, সেই সময় এমন প্রশ্ন না করলেই ভালো হতো।

স্কুল নির্বিশেষে ছাত্রছাত্রীদের হাহুতাশ করে বেরতে দেখা গিয়েছে। ইংরেজির এক শিক্ষক জানান, ইনভিজিলেশনের সময় প্রশ্নপত্রটি দেখেছি। তাতে দেখলাম ফেলিক্স কেরির প্রসঙ্গ রয়েছে। পরীক্ষার পরে আমার বেশ কিছু সহকর্মীকে প্রশ্ন করায় তাঁরাও বলতে পারলেন না। পরে ইন্টারনেট ঘেঁটে দেখলাম তিনি উইলিয়াম কেরির ছেলে। ছাত্রছাত্রীরা না চিনলে আর দোষ কী? পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু বলেন, মধ্য এবং নিম্নমেধার কথা একেবারেই মাথায় রাখা হয়নি। এমন কিছু প্রশ্ন করা হয়েছে, যাতে নির্দিষ্ট কোনও উত্তর থাকে না। অনেক জটিল ব্যাখ্যা দিতে হয়।

কিছুক্ষেত্রে জাতীয়তাবাদী ব্যাখ্যা বেশি চাওয়া হয়েছে। আলাদা করে প্রস্তুতি না থাকলে এসব উত্তর লেখা অসম্ভব। যাদের ইতিহাস নিয়ে সঠিক ধারণা রয়েছে, তারা ছাড়া এগুলির উত্তর কেউ দিতে পারবে না। গতানুগতিকভাবে পড়ে আসা ছাত্ররা চার নম্বরের প্রশ্নের উত্তর লিখতে পারেনি। দু’নম্বরের প্রশ্নের কয়েকটিও বেশ অন্যরকম ছিল। কোভিডের আবহে ছেলেমেয়েরা যখন গৃহবন্দি, তখন তাদের জীবনের প্রথম পরীক্ষায় এরকম প্রশ্নের মুখে ফেলা ঠিক হয়নি। অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেসেস-এর সাধারণ সম্পাদক চন্দন মাইতি বলেন, ছাত্রছাত্রীরা কাঁদছিল। করোনাকালের শিক্ষার্থীদের কথা মাথায় রেখে ইতিহাস প্রশ্নপত্রের প্রণেতা এবং মডারেটররা অহেতুক বিদ্যার বাহাদুরি না দেখালেই পারতেন। এটা কি পরীক্ষা চাওয়ার জন্য একপ্রকার শাস্তি?

পশ্চিমবঙ্গ প্রধান শিক্ষক সমিতির তরফে সাধারণ সম্পাদক কৃষ্ণাংশু মিশ্রর বক্তব্য, এক নম্বরের বহু বিকল্পভিত্তিক প্রশ্ন বেশ কঠিন ছিল। কোভিডের কথা মাথায় রেখে এরকম প্রশ্ন ঠিক হয়নি। শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্যমঞ্চের তরফে  কিঙ্কর অধিকারী বলেন, করোনা উত্তর প্রথম মাধ্যমিকের জন্য ইতিহাসের এই প্রশ্ন একেবারেই আদর্শ নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Madhyamik Exam, #History Paper

আরো দেখুন