বিনোদন বিভাগে ফিরে যান

‘মস্তিষ্ক বিকৃতি’? কবীর সুমনের অশ্লীল কবিতা নিয়ে নিন্দার ঝড় নেটমহলে

March 12, 2022 | 2 min read

ফের বিতর্কে কবীর সুমন। একটি কবিতা লিখে নেটনাগরিকদের সমালোচনার মুখে গায়ক-‌কবি। শুক্রবার নেটমাধ্যমে একটি পোস্ট করেন তিনি। সেখানে ‘‌পূর্বা’‌ নামক এক নারীর উদ্দেশে কবিতা লেখেন। সেই কবিতা নিয়েই শুরু বিতর্ক। সেখানে বেশ কিছু শব্দচয়ন করা হয়েছে যার মধ্যে অশ্লীলতা খুঁজে পেয়েছেন নেটনাগরিকরা। সম্ভবত ‘‌পূর্বা’‌র সঙ্গে তাঁর কিছু অত্যন্ত ব্যক্তিগত মুহূর্তের কথা লিখেছেন কবীর সুমন। তবে সেই কবিতায় ‘‌মদনজল’‌, ‘‌দুপুরবেলায় আমার বিছানা জুড়ে/‌ আমরা দু’‌জন বেড়াতাম উড়ে উড়ে’‌, ‘‌পূর্বাপূর্ব খেলা’‌, ‘‌বুড়ো হয়ে গেছি তাও ভাল পারি ওটা’‌ এই ধরনের লাইন ব্যবহার করেছেন। যা ‘‌অশ্লীল’ বলে দাবি নেট নাগরিকদের।

ঘটনাচক্রে এক বিখ্যাত বাঙালি কবির স্ত্রীর নামের সঙ্গে কবীর সুমনের লেখা ‘‌পূর্বা’‌ নামটির সাদৃশ্য রয়েছে। সকলেই জানেন, সেই কবির সঙ্গে কবীর সুমনের সম্পর্ক খুব একটা ভাল নয়। তাহলে কি সেই কবির পত্নীকে উদ্দেশ্য করে তিনি এমনটা লিখেছেন?‌ প্রশ্ন উঠছে। এদিকে এই কবিতা নিয়ে সাধারণ মানুষ যেমন নিন্দা জানিয়েছে, তেমন বিশিষ্টরাও সমালোচনায় মুখর। নাম না করে অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী তোপ দেগে লিখেছেন, ‘‌মনের চিকিৎসা দরকার।’‌ এছাড়াও লেখিকা সঙ্গীতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ‘‌আমি বলেছিলাম কবীর সুমনের একদম মস্তিষ্ক বিকৃতি ঘটে গেছে। ছিঃ!’‌ কবীর সুমনের এহেন কাণ্ডে সমালোচনা করেছেন সৃজিত মুখোপাধ্যায়, প্রণতি ঠাকুর-‌সহ আরও অনেকে।

এরপর শনিবার আরও একটি কবিতা পোস্ট করেন কবীর সুমন। নাম ‘‌পোদ্দো’‌। সেখানে সোশ্যাল মিডিয়ায় সমালোচনাকারীদের তোপও দাগেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Srijato Bandyopadhyay, #Srijit Mukherjee, #Tollywood, #Kabir Suman

আরো দেখুন