উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

কাশ্মীরের আদলে মিরিক লেকেও চলবে শিকারা

March 12, 2022 | < 1 min read

লেকের জলে ভেসে বেড়াতে চান? রাত কাটাতে চান শিকারায়? ভাবছেন হয়তো এই শখ পূরণ করতে ছুটতে হবে সুদূর কাশ্মীর। একদমই নয়! পর্যটকদের জন্য সুখবর। এবার দার্জিলিং জেলার মিরিকে চালু হল শিকারা। মিরিক লেকের জলে নৌকাবিহার কিংবা টাট্টু ঘোড়ায় চেপে লেকের চারপাশ প্রদক্ষিণ করার সুযোগ ছিল আগেই। এবার মিরিকের মূল আকর্ষণ সুমেন্দু লেকে চালু হল শিকারা রাইড। শুক্রবার আনুষ্ঠানিকভাবে এর সূচনা হয়েছে।

জিটিএ-র ট্যুরিজম ডিপার্টমেন্টের এক্সিকিউটিভ ডিরেক্টর সোনম ভুটিয়া শিকারা উদ্বোধন করেন। জিটিএ-র অন্যান্য আধিকারিকরাও উপস্থিত ছিলেন। সোনম জানান, পাহাড়ে আসা পর্যটকদের কথা মাথায় রেখেই মিরিক লেকে শিকারা রাইড চালু হল। লেকের জলে ভাসতে ভাসতে প্রাকৃতিক সৌন্দর্য অনুভব করার সুযোগ পাবেন তারা। কাশ্মীরের ডাল লেকের অনুভূতি কিছুটা হলেও অনুভব করতে পারবেন ভ্রমণপিপাসুরা।

সোনমের কথায়, ‘কীভাবে এই শিকারা রাইডকে আরও আকর্ষনীয় করে তোলা যায়, তা নিয়ে রাজ্য সরকারের সঙ্গে আলোচনা চলছে। ইতিমধ্যেই ডিটেলড প্রোজেক্ট রিপোর্টও জমা দেওয়া হয়েছে।’ তবে এই রাইডের সময়সীমা বা খরচ কী হবে, তা এখনও চূড়ান্ত হয়নি। খুব শীঘ্রই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। প্রাথমিক ভাবে একটি শিকারা জলে নামলেও, চাহিদা বাড়লে সমস্ত দিক খতিয়ে দেখে শিকারার সংখ্যাও বাড়ানো হবে বলে জানা গিয়েছে।

সমুদ্র সমতল থেকে মিরিকের গড় উচ্চতা ১৪৯৫ মিটার (৪৯০৫ ফুট)। এখানকার উচ্চতম স্থান বোকার গোম্ফার উচ্চতা প্রায় ১৭৬৮ মিটার (৫৮০১ ফুট)। নিম্নতম স্থান মিরিক লেক ১৪৯৪ মিটার (৪৯০২ ফুট) উচ্চতায় অবস্থিত। এখানকার জলবায়ু সারাবছরই মনোরম থাকে। মিরিকের দর্শনীয় স্থানগুলি হল- সুমেন্দু লেক, রামিতে দারা, বোকার গুম্ফা, রাই ধাপ, টিংলিং ভিউ পয়েন্ট, বানকুলুং (জয়ন্তী নগর), ডন বসকো চার্চ, পশুপতিনগর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Shikara, #Mirik Lake

আরো দেখুন