আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

আর নিরাপদ নয় ইউক্রেন, পোল্যান্ডে সরানো হচ্ছে ভারতীয় দূতাবাস

March 13, 2022 | 2 min read

যুদ্ধের আগুনে জ্বলছে ইউক্রেন (Ukraine)। রাজধানী কিয়েভ, খারকভ কার্যত বিধ্বস্ত। এহেন পরিস্থিতিতে সাময়িকভাবে সেদেশ থেকে পোল্যান্ডে দূতাবাস সরিয়ে নিচ্ছে ভারত, রবিবার এমনটাই জানিয়েছে বিদেশমন্ত্রক।

এদিন এক বিবৃতিতে কেন্দ্র জানিয়েছে, “ইউক্রেনে পরিস্থিতি ক্রমে খারাপ হচ্ছে। দেশটির পশ্চিমে প্রচণ্ড লড়াই চলছে। তাই আপাতত পোল্যান্ডে দূতাবাস সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভবিষ্যতে ঘটনাবলি কোন দিকে যায় তা বিবেচনা করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।” বলে রাখা ভাল, ইউক্রেন থেকে এখনও পর্যন্ত অন্তত ২১ হাজার ভারতীয় নাগরিক, বিশেষ করে ডাক্তারি পড়ুয়াদের ফেরত এনেছে নয়াদিল্লি। আজ বিষয়টি খতিয়ে দেখতে একটি জরুরি বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই বৈঠকে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল-সহ বেশ কয়েকজন শীর্ষ আধিকারিক উপস্থিত ছিলেন।

এদিকে, ইউক্রেনে জোরকদমে হামলার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। পালটা মার দিচ্ছে ইউক্রেনীয় বাহিনীও। খেরসন শহরে রুশ অ্যাটাক হেলিকপ্টার গুলি করে নামানোর দাবি করেছে ইউক্রেনের সেনা। মেলিটোপলের পর নিপ্রোর মেয়রকে অপহরণ করেছে রুশ সেনা বলে অভিযোগ কিয়েভের। মিকোলাইভে দু’টি হাসপাতালে মিসাইল হামলা চালিয়েছে রাশিয়ার ফৌজ বলেও অভিযোগ। লিভিভের কাছে ইউক্রেনের সেনঘাঁটিতে অন্তত তিরিশটি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে রাশিয়ার সেনাবাহিনী বলে খবর। ওই হামলায় ৩৫ জনের মৃত্যু হয়েছে বলে খবর।   

প্রসঙ্গত, আজ ইউক্রেন-রাশিয়া যুদ্ধের আঠেরোতম দিন। এতদিনের রক্তক্ষয়ী সংগ্রামের পরও রাজধানী কিয়েভ দখল করতে পারেনি রাশিয়ার সেনা। ইউক্রেনের প্রবল প্রতিরোধে ক্রমে মস্কোর উপর চাপ বাড়ছে। পরিস্থিতি আরও জটিল করে ইউক্রেনকে আরও হাতিয়ার দিচ্ছে আমেরিকা। পালটা হামলার হুমকিও দিয়েছে মস্কো। ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেন, “মারিওপোল, খারকভ, চেরনিহিভ-সহ একাধিক শহরে বোমাবর্ষণ করেছে রাশিয়া। খেরসন শহরে জনসমর্থন পেতে রাশিয়া সেখানে একটি গণভোটও পরিচালনা করার পরিকল্পনা করেছে।”

TwitterFacebookWhatsAppEmailShare

#ukraine, #Indian embassy, #Poland

আরো দেখুন