খেলা বিভাগে ফিরে যান

বিতর্কের জের, ব্যালন ডি’ওরের নিয়মে পরিবর্তন

March 13, 2022 | < 1 min read

লিওনেল মেসির সপ্তম ব্যালন ডি’ওর জয়ের পরই বিতর্কটা শুরু হয়েছিল। বিশেষজ্ঞদের একাংশ মনে করছিলেন, গতবার এই পুরস্কার রবার্ট লিওয়ানডস্কির পাওয়া উচিত ছিল। আলোড়ন ওঠে সোশ্যাল মিডিয়াতেও। আর তার জেরেই শেষ পর্যন্ত ব্যালন ডি’ওরের নিয়মে একাধিক পরিবর্তন আনল ফ্রান্স ফুটবল ম্যাগাজিন।

এবার থেকে ক্যালেন্ডার ইয়ার নয়, মরশুমের পারফরম্যান্সের ভিত্তিতেই এই পুরস্কার দেওয়া দেওয়া হবে। পাশাপাশি ব্যালন ডি’ওর জয়ের মানদণ্ডও ঠিক করে দেওয়া হয়েছে। সবচেয়ে বেশি গুরুত্ব পাবে ব্যক্তিগত পারফরম্যান্স। তারপর থাকবে দলীয় সাফল্য এবং ফেয়ার প্লে।

এক নজরে বদলগুলি

১) যে ফুটবলাররা ব্যালন ডি’ওর পুরস্কারের জন্য মনোনীত হবেন, তাঁর ক্ষেত্রে আর ক্যালেন্ডার ইয়ার দেখা হবে না। পুরো মরসুমের পারফরম্যান্স বিচার করেই তবে তালিকায় জায়গা দেওয়া হবে তাঁদের। অর্থাৎ, আগামী বছরের পুরস্কার মিলবে এই মরসুমের সাফল্যের নিরিখে।

২) ব্যালন ডি’ওরের প্রাথমিক তালিকা বানানোর দায়িত্ব থাকেন ফ্রান্স ফুটবল ও খেলার কাগজ লেকিপের সাংবাদিকরা। ব্যালমন ডি’ওরের অ্যাম্বাসাডর দিদিয়ের দ্রোগবা প্রাথমিক তালিকা বানানোর জন্য এ বার থেকে সাহায্য করবেন তাঁদের।

৩) ভিয়েতনাম ও চেক প্রজাতন্ত্রের দুই সাংবাদিক সাহায্য করবেন আগামী ব্যালন ডি’ওরের প্রাথমিক তালিকা বানানোর জন্য।

৪) ফ্রান্স ফুটবলের তরফেও জানানো হয়েছে, ব্যালন ডি’ওর হল ব্যক্তিগত পুরস্কার। তাই এই পুরস্কার যাঁরা পাবেন, তাঁদের সেরা ফর্ম, টিমকে খেতাব জেতাতে কতটা সাহায্য করেছেন, তাও দেখা হবে।

৫) ব্যালন ডি’ওরের জন্য এ বার থেকে ভোট ফিফা ব়্যাঙ্কিংয়ে ১০০-তে থাকা পুরুষদের জাতীয় টিম ও ৫০-এ থাকা মেয়েদের জাতীয় টিম দিতে পারবে।

৬) সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, ব্যালন ডি’ওর পাওয়ার ক্ষেত্রে আর কোনও ফুটবলারের কেরিয়ার কোনও ভাবেই বিচার্য হবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Balon D'or, #Rules, #Football

আরো দেখুন