রাজ্য বিভাগে ফিরে যান

দোল উপলক্ষ্যে বিশেষ ট্রেন ফুল, দাবি উঠল আরও ট্রেনের

March 13, 2022 | 2 min read

প্রায় দু’বছর পর কোভিড পরিস্থিতি কাটিয়ে ছন্দে ফিরছে জনজীবন। গৃহবন্দি বাঙালি তাই দোলের ছুটিতে কাছেপিঠে সমুদ্র সৈকতে কিংবা পাহাড়, জঙ্গলে বেড়াতে যেতে চাইছেন। রাজ্য সরকারের কর্মচারীরা ১৭ ও ১৮ মার্চ দু’দিন ছুটি পাবেন। সেই সঙ্গে বাড়তি পাওনা সপ্তাহান্তের শনি ও রবিবার। সেজন্য দীঘা, পুরী, বোলপুর ও নিউ জলপাইগুড়িগামী সমস্ত ট্রেনের সংরক্ষিত কামরার টিকিট অনেক আগেই পুরোপুরি বুকিং হয়ে গিয়েছিল। বিভিন্ন মহল থেকে দোল স্পেশাল ট্রেন চালানোর দাবি উঠেছিল। সেই মতো হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি, পুরী ও দীঘা যাওয়ার জন্য তিনটি দোল স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে পূর্ব ও দক্ষিণপূর্ব রেলওয়ে। যদিও রেলের ঘোষণা মতো ওই তিনটি ট্রেনের রিজার্ভেশন শুরু হতে দু’দিনের মধ্যেই এনজিপি ও পুরীর ট্রেনের সংরক্ষিত টিকিট সব বুকিং হয়ে গিয়েছে। তাই পর্যটকদের একাংশ আবারও স্পেশাল ট্রেন বাড়ানোর দাবি তুলেছেন।


এব্যাপারে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, যাত্রীদের কথা মাথায় রেখেই স্পেশাল ট্রেন দেওয়া হয়েছে। আবারও যদি ট্রেন বাড়ানো হয়, তা জানিয়ে দেওয়া হবে। রেল সূত্রে জানা গিয়েছে, প্রতিদিন সকাল ৬টা ৫০ মিনিটে হাওড়া স্টেশন থেকে হাওড়া-দীঘা সুপারফাস্ট এক্সপ্রেস চলাচল করে। দোল উপলক্ষে আগামী ১৭, ১৮ ও ১৯ মার্চ দুপুর ২টো ২৫ মিনিটে ০৮০০১ হাওড়া-দীঘা স্পেশাল ট্রেন চলবে। এছাড়া আগামী ১৬ মার্চ রাত ১১টা ৫৫ মিনিটে হাওড়া থেকে হাওড়া-নিউ জলপাইগুড়ি স্পেশাল ট্রেন চালানো হবে। ট্রেনটি বর্ধমান, রামপুরহাট, মালদা টাউন, বারসোই ও কিষাণগঞ্জ স্টেশনে থামবে। এছাড়া ১৭ মার্চ রাত ১১টা ৫০ মিনিটে ০৩১০১ কলকাতা-পুরী স্পেশাল ট্রেন চালানো হবে। ট্রেনটি খড়্গপুর, ভদ্রক, ভুবনেশ্বর স্টেশন থামবে।


যাত্রীদের অনেকেরই দাবি, হাওড়া থেকে দীঘা যাওয়ার তিনদিনের জন্য হোলি স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। অথচ নিউ জলপাইগুড়ি এবং পুরী যাওয়ার জন্য শুধুমাত্র একদিন একটি করে ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। রেলের ঘোষণার দু’দিন পরে ওই দুই ট্রেনের রিজার্ভেশন টিকিট পরিপূর্ণ হয়েছে। এখন আর কনফার্মড টিকিট মিলছে না। তাই যাত্রীদের কথা মাথায় রেখে দোল উপলক্ষে স্পেশাল ট্রেনের সংখ্যা বাড়ানো হোক। রানাঘাটের একজন ট্যুর অপারেটর বলেন, দু’বছর পর দোলের লম্বা ছুটিতে অনেকেই ভ্রমণের পরিকল্পনা নিয়েছিলেন। কিন্তু ট্রেনের টিকিট না থাকায় সমস্যায় পড়তে হচ্ছে। প্রতিদিনই পর্যটকরা স্পেশাল ট্রেনের টিকিটের জন্য ফোন করছেন। কিন্তু চাহিদা অনুযায়ী ট্রেনে আসন নেই। তাই বাধ্য হয়ে আমরা ট্যুর প্ল্যান বাতিল করছি।

TwitterFacebookWhatsAppEmailShare

#trains, #special trains, #Doljatra, #West Bengal

আরো দেখুন