হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

শব্দল: মজার ছলে শব্দের খেলা

March 15, 2022 | < 1 min read

শব্দের খেলা শব্দল। দৈনিক সাংবাদপত্রের দৌলতে কমবেশি আমরা সকলেই শব্দছকের সঙ্গে পরিচিত। কিন্তু তা ছিল শব্দের খেলা যা নির্ভর করত শব্দার্থের উপর। এবার হাজির হল বর্ণের খেলা ‘শব্দল’। দেব’স কোর টিম এবং আদিব আহমেদ চৌধুরী এই খেলাটি তৈরি করেছেন। সফ্টওয়ার ডেভোলপ করেছেন আলিফ আসান নিবীর।

ইতিমধ্যেই সারা বিশ্বের মানুষ ‘Wordle’ খেলায় মশগুল হয়েছে। পাঁচ অক্ষরের ইংরেজি শব্দ অনুমান করার সেই খেলা মজিয়েছে আট থেকে আশি – সবাইকে। Wordle এর এতই জনপ্রিয়তা যে জশ ওয়ার্ডলের আবিষ্কৃত সেই খেলা কিনে নেয় মার্কিন সংবাদসংস্থা The New York Times। এরপর এই খেলার নানা অনুকরণ বেরিয়েছে, যেমন Quordle, Lewdle,Sweardle, Letterle, Absurdle ইত্যাদি। এবার প্রকাশ্যে এল এই খেলার বাংলা সংস্করণ। যার পোশাকি নাম শব্দল বা Shobdle।

আসুন জেনে নেওয়া যাক কেমন করে খেলতে হয় শব্দল

Wordle এ যেমন পাঁচ অক্ষরের শব্দ অনুমান করতে হয়, এই খেলায় অনুমান করতে হবে চার অক্ষরের শব্দ। ইংরেজিতে অনুমান করার ৬টি সুযোগ থাকে। এখানে ৭টি। ইংরেজিতে ঠিক অক্ষর ঠিক ছকে অনুমান করলে সবুজ রঙ হয়ে যায় খোপের। এখানেও তাই। শব্দে আছে এমন অক্ষর ভুল খোপে বসালে ইংরেজিতে রং হয় আকাশি। কিন্তু বাংলায় যেহেতু যুক্তাক্ষর আছে, তাই এই ক্ষেত্রে নিয়মটা ভিন্ন।

নির্ভুল বর্ণ বসাতে পারলেই খোপের রঙ সবুজ হয়ে যায়। আর একেবারে ভুল বর্ণের ক্ষেত্রে অর্থাৎ বর্ণটি যদি শব্দে না থাকে, তবে খোপের রঙ হয় কালো।

বর্ণ যদি ভুল খোপে থাকে এবং বর্ণ-কার এবং যুক্তবর্ণ যদি সঠিক হয়, তবে খোপের রঙ হয় গাঢ় হলুদ।

বর্ণ যখন ঠিক খোপে বসে এবং বর্ণ/কার/ যুক্তবর্ণে যদি কিছু ভুল থাকলে খোপের রঙ নীল রঙে পরিবর্তিত হয়।

বর্ণ যদি ভুল খোপে বসে এবং বর্ণ/কার/ যুক্তবর্ণেও ভুল থাকলেখোপের রঙ পরিবর্তিত হয়ে গোলাপি হয়।

মগজের পুষ্টি জোগাতে এই ধরনের ইনডোর গেমের জবাব নেই। শব্দলের মতো বুদ্ধিদীপ্ত খেলা মগজাস্ত্রে শান দিতে যেমন সাহায্য করে, ঠিক তেমন বাংলা ভাষায় দখলও বাড়ে।

শব্দল খেলতে হলে আজই গুগল করুন Shobdle অথবা শব্দল। কিংবা ক্লিক করুন এই লিঙ্কে: https://www.devs-core.com/shobdle/

TwitterFacebookWhatsAppEmailShare

#Shobdle, #GAMES

আরো দেখুন