দেশ বিভাগে ফিরে যান

বদলে যাচ্ছে নিয়ম, এপ্রিল থেকে বাড়বে গাড়ি বিমার খরচ

March 15, 2022 | 2 min read

এমনিতেই মূল্যবৃদ্ধির কোপে প্রাণ ওষ্ঠাগত সাধারণ মানুষের। এই পরিস্থিতিতে সমস্যা বাড়িয়ে আরও বাড়তে চলেছে গাড়ির বিমা খরচ। কেন্দ্রীয় সরকার থার্ড পার্টি বিমা বাবদ প্রিমিয়ামের যে খসড়া প্রকাশ করেছে, তাতে সাধারণ মানুষ বেকায়দায় পড়বেন বলেই মনে করা হচ্ছে। সেই খসড়া বিমার প্রিমিয়ামের অঙ্ক চূড়ান্ত হলে, আগামী মাস, অর্থাৎ এপ্রিল থেকেই গাড়ির মালিককে গুণতে হবে বাড়তি খরচ। প্রস্তাবিত খরচের যে তালিকা প্রকাশ করেছে কেন্দ্র, তাতে সামান্য দু’-একটি ক্ষেত্রে বিমার প্রিমিয়ামের অঙ্ক কমানো হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই বেড়েছে সেই অঙ্ক। তালিকায় দেখা যাচ্ছে, বেশি মূল্যের, অর্থাৎ বেশি সিসি’র গাড়ির বিমার প্রিমিয়াম যে হারে বেড়েছে, তার চেয়ে অনেক বেশি হারে বেড়েছে কম দামের গাড়ির প্রিমিয়াম। রেহাই পায়নি দু’চাকাও। তথ্য বলছে, দু’চাকার ক্ষেত্রে প্রিমিয়াম কোথাও ১৭৮ শতাংশ পর্যন্ত বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। খরচের কোপ থেকে বাদ যাচ্ছে না তিন চাকার গাড়ি ও পণ্য পরিবহণকারী বাণিজ্যিক গাড়িও।

পরিবেশ বাঁচাতে এবং পেট্রল ও ডিজেলের উপর নির্ভরতা কমাতে ইলেকট্রিক গাড়ি বিক্রির উপর বিশেষ জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। নানা উৎসাহমূলক আর্থিক ছাড়ও দেওয়া হচ্ছে ক্রেতা-বিক্রেতা উভয়কেই। সেই গাড়িতেও নতুন থার্ড পার্টি প্রিমিয়াম কিছুটা হলেও বাড়ানো হয়েছে এবার। খসড়ায় বলা হয়েছে, ৩০ কিলোওয়াট পর্যন্ত ইলেকট্রিক গাড়িতে বিমার বার্ষিক প্রিমিয়াম হবে ১ হাজার ৭৮০ টাকা। তা বর্তমান প্রিমিয়ামের তুলনায় ১৫ টাকা বেশি। ৬৫ কিলোওয়াট পর্যন্ত ক্ষমতাসম্পন্ন গাড়ির ক্ষেত্রে প্রস্তাবিত প্রিমিয়াম ২ হাজার ৯০৪ টাকা। এখন তা ২ হাজার ৭৩৮ টাকা। ইলেকট্রিক স্কুটারের ক্ষেত্রে প্রস্তাবিত প্রিমিয়ামের অঙ্ক সর্বনিম্ন ৪৫৭ টাকা। তা তিন কিলোওয়াট পর্যন্ত স্কুটারের জন্য প্রযোজ্য। এখন এই প্রিমিয়াম বাবদ সাধারণ মানুষকে ৪১০ টাকা মেটাতে হয়। আগামী মাস থেকে সাত কিলোওয়াট পর্যন্ত স্কুটারে প্রিমিয়াম মেটাতে হতে পারে ৬০৭ টাকা। বর্তমানে তা ৬৩৯ টাকা। অর্থাৎ এক্ষেত্রে বিমার খরচ সামান্য কমানোর কথা বলা হয়েছে নতুন খসড়ায়।

কেন্দ্রীয় সড়ক পরিবহণ দপ্তর থার্ড পার্টি প্রিমিয়াম বাবদ যে খসড়া তালিকা প্রকাশ করেছে, সে বিষয়ে তারা আগামী ১৪ মার্চের মধ্যে মতামত চেয়েছে। পরিবহণের সঙ্গে সম্পর্কিত মহলের থেকে তারা সেই পরামর্শ চায়। এরপরই সেই খসড়ায় সিলমোহর দেবে তারা। এরপর বিমা নিয়ন্ত্রক সংস্থা ইনসিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া নয়া খরচের তালিকা কার্যকর করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Vehicle Insurance

আরো দেখুন