দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

বিশ্বভারতীতে অচলাবস্থার জের, বাতিল ঐতিহ্যবাহী বসন্ত উৎসব

March 16, 2022 | < 1 min read

বিশ্বভারতীতে চলা অচলাবস্থার জেরে ঐতিহ্যবাহী বসন্ত উৎসব বাতিল হয়ে গেল। আগামী ১৮মার্চ দোলের দিন বসন্ত উৎসব করার পরিকল্পনা ছিল বিশ্বভারতীর কর্মী পরিষদের। কিন্তু দীর্ঘ ছাত্র আন্দোলনের জেরে আশ্রমে অশান্ত পরিবেশ বজায় থাকায় বসন্ত উৎসব বাতিল করা হল বলে জানিয়েছেন কর্মী পরিষদের অন্যতম সদস্য কিশোর ভট্টাচার্য ও গৌতম সাহা। এব্যাপারে বিশ্বভারতী কর্তৃপক্ষ বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে।‌

উল্লেখ্য, করোনা সংক্রমণ কমতেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস স্বাভাবিক হলেও অধিকাংশ পড়ুয়া হস্টেল না পেয়ে ফিরতে পারেনি ক্যাম্পাসে। সেই কারণে গত ২৮ফেব্রুয়ারি থেকে হস্টেল খোলা সহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন ছাত্রছাত্রীরা। সেই আন্দোলনের জেরে দীর্ঘদিন ধরেই অচলাবস্থা অব্যাহত। পঠনপাঠন, পরীক্ষা সহ বিভাগীয় ও প্রশাসনিক কাজকর্ম ব্যাহত হচ্ছে। আন্দোলনের মাঝে গত ১০মার্চ অচলাবস্থা কাটাতে ও বসন্ত উৎসব আয়োজন নিয়ে একটি অনলাইন বৈঠক করেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। সেখানে তিনি বলেন, আগে যেভাবে বসন্ত উৎসব আয়োজন করা হতো সেভাবে নয়, গতবছর যেভাবে বিশ্বভারতী পরিবারকে নিয়ে ঘরোয়াভাবে উদযাপন করা হয়েছিল ঠিক সেভাবেই বসন্ত উৎসব আয়োজন করা হবে। কিন্তু পরিস্থিতির উন্নতি না হওয়ায় অশান্ত পরিবেশের জেরে উত্তাল শান্তিনিকেতন। সেকারণে ১৮ মার্চ অনুষ্ঠিত হওয়া বসন্ত উৎসব বাতিল করল কর্মী পরিষদ।

কর্মী পরিষদের দুই সদস্য কিশোর ভট্টাচার্য ও গৌতম সাহা বলেন, শান্তিনিকেতনের আশ্রমের পরিবেশ অশান্ত রয়েছে। তাই ১৮মার্চ বসন্ত উৎসব উদযাপন সম্ভব হচ্ছে না। তবে পরিস্থিতি শান্ত হলে আলোচনা সাপেক্ষে সবাইকে নিয়ে বসন্ত উৎসবের আয়োজন করার কথা ভাবা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Visva Bharati, #basanta utsav

আরো দেখুন