রাজ্য বিভাগে ফিরে যান

ইউক্রেন ফেরত রাজ্যের মেডিকেল পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে মোদীকে চিঠি মমতার

March 16, 2022 | < 1 min read

যেমন কথা তেমনি কাজ। ইউক্রেন ফেরত রাজ্যের পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার একগুচ্ছ ঘোষণা করেছেন। ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে পড়ুয়াদের সঙ্গে কথাও বলেন তিনি। ওই বৈঠক শেষ করে মুখ্যমন্ত্রী চিঠি লিখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। পড়ুয়াদের জন্য রাজ্য সরকার কী ভাবছে, চিঠিতে তিনি তা উল্লেখ করেন। একই সঙ্গে জাতীয় মেডিক্যাল কমিশন আচমকা বিপাকে পড়া পড়ুয়াদের জন্য কী করতে পারে তারও দিক নির্দেশ করেছেন তাঁর চিঠিতে। এই ব্যাপারে তিনি চারটি প্রস্তাব দেন প্রধানমন্ত্রীকে।

মুখ্যমন্ত্রীর প্রস্তাব, মেডিক্যাল কমিশন যেন সরকারি মেডিক্যাল কলেজগুলিতে ইউক্রেন ফেরত এই ডাক্তারি পড়ুয়াদের ইন্টার্নশিপ করার ব্যাপারে ছাড় দেয়। ওই পড়ুয়াদের যেন অন্যদের মতো স্টাইপেন্ড দেওয়ারও ব্যবস্থা করা হয়।

দ্বিতীয়ত, বিভিন্ন বর্ষের ডাক্তারি পড়ুয়াদের যেন বেসরকারি মেডিক্যাল কলেজগুলিতে সংশ্লিষ্ট বর্ষের কোর্সের ভর্তির ব্যবস্থা করে জাতীয় মেডিক্যাল কমিশন। প্রয়োজন হলে সেক্ষেত্রে আসন সংখ্যা বাড়ানোরও কথা বলেন মুখ্যমন্ত্রী।

মমতার তৃতীয় প্রস্তাব, ইউক্রেন ফেরত অনেক ডাক্তারি পড়ুয়া নিট ইউজি পরীক্ষা স্বাভাবিকভাবেই দিতে পারবে না। এক্ষেত্রে বিশেষ পরিস্থিতির কথা বিবেচনা করে পড়ুয়াদের ছাড় দেওয়া হোক।

চতুর্থত মুখ্যমন্ত্রী জানান, ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের বেসরকারি মেডিক্যাল কলেজগুলি রাজ্যের কোটা অনুযায়ী ইউক্রেন ফেরত পড়ুয়াদের ভর্তি করতে রাজি হয়েছে। রাজ্য সরকার তাঁদের আর্থিকভাবে সাহায্যও করবে। মুখ্যসচিবকে এই বিষয়গুলি নিয়ে জাতীয় মেডিক্যাল কমিশনের সঙ্গে অবিলম্বে যোগাযোগ করতে বলা হয়েছে। মুখ্যমন্ত্রী এ ব্যাপারে প্রধানমন্ত্রীরও দ্রুত হস্তক্ষেপের দাবি করে জানান, যথাযথ ব্যবস্থা হলে সব রাজ্যের পড়ুয়ারাই লাভবান হবেন।

এদিন ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রের বৈঠকে মুখ্যমন্ত্রী সংশ্লিষ্ট অফিসারদের দিল্লি গিয়ে জাতীয় মেডিক্যাল কমিশনের সঙ্গে কথা বলার নির্দেশ দেন। তিনি অফিসারদের বলেন, আপনারা হাতে হাতে চিঠি নিয়ে যান। একদম দেরি করবেন না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Narendra Modi, #Indian Students, #ukraine

আরো দেখুন