খেলা বিভাগে ফিরে যান

বিশ্বকাপে ইংল্যান্ডের কাছে লজ্জার হার ভারতের, পাওনা শুধু ঝুলনের রেকর্ড

March 16, 2022 | 2 min read

পাঁচ বছর আগের বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের (England) কাছে হার মানতে হয়েছিল ভারতকে (India)। সেবারের ফাইনালে ৪৯-তম ওভারে রাজেশ্বরী গায়কোয়াড়ের উইকেট হারায় ভারত। তখনও ইংল্যান্ডের রান থেকে ৯ রান দূরে ছিল ভারত। খুব কাছে এসেও সেবার খালি হাতে দেশে ফিরতে হয়েছিল ভারতের মহিলা দলকে। পাঁচ বছর বাদে সেই ইংল্যান্ডের কাছেই থেমে গেল ভারতের রথের চাকা। যদিও অবশ্য এবার ফাইনালে মুখোমুখি হয়নি ভারত ও ইংল্যান্ডের মহিলা ক্রিকেট দল। গ্রুপের খেলায় মুখোমুখি হয়েছিল ভারত ও ইংল্যান্ড। বুধবার ইংল্যান্ডের মহিলা দল ৪ উইকেটে হারিয়ে দেয় ভারতকে।

মহিলাদের বিশ্বকাপে (ICC Women’s World Cup) এর আগে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে ভারত। হেরে গিয়েছিল নিউজিল্যান্ডের কাছে। সেই জায়গায় ভারতের মুখোমুখি হওয়ার আগে ইংল্যান্ড হেরে গিয়েছিল তিনটি ম্যাচেই। কিন্তু ভারতের বিরুদ্ধে ইংল্যান্ড দাপট দেখাল। ঝুলন গোস্বামী আবার রেকর্ড গড়লেন। তবুও ভারত হেরে গেল। নিউজিল্যান্ডের বিরুদ্ধে যুগ্মভাবে মহিলা বিশ্বকাপে সব থেকে বেশি উইকেট নেওয়ার নজির গড়েছিলেন ঝুলন। অস্ট্রেলিয়ার লিন ফুলস্টনের সঙ্গে একই বন্ধনীতে জায়গা করে নিলেন বাংলার বোলার।

এদিন ইংল্যান্ডের বিরুদ্ধে ২৫০ উইকেটের মালকিন হলেন ঝুলন। ইংল্যান্ডের ট্যামি বিউমন্টকে ফিরিয়ে মেয়েদের ওয়ানডেতে একমাত্র বোলার হিসেবে ২৫০ উইকেট নিলেন তিনি। মহিলাদের ওয়ানডেতে সব থেকে বেশি উইকেট রয়েছে বাংলার ঝুলনের ঝুলিতেই। বিশ্বের অন্য কোনও মহিলা বোলার এখনও দুশোর ক্লাবে নামই লেখাতে পারেননি।

টস জিতে এদিন ভারতকে ব্যাট করতে পাঠিয়েছিল ইংল্যান্ড। ভারতের মহিলারা থেমে গেল মাত্র ১৩৪ রানে। মাত্র ৩৬.২ ওভার ব্যাট করে ভারতীয় দল। ইংল্যান্ডের বোলারদের সামনে দাঁড়াতেই পারেননি কোনও ভারতীয় ব্যাটার। ভারতীয় ব্যাটারদের মধ্যে একমাত্র স্মৃতি মান্ধানা (৩৫), রিচা ঘোষ (৩৩) এবং ঝুলন গোস্বামী (২০) ছাড়া কেউ রান পাননি। ইংল্যান্ডের বোলারদের মধ্যে চার্লি ডিন নেন চার-চারটি উইকেট।

ভারতের রান তাড়া করতে নেমে ইংল্যান্ডের মহিলা দল ১১২ বল বাকি থাকতে ম্যাচ জিতে নেয়। অধিনায়ক নাইট অপরাজিত থেকে যান ৫৩ রানে। স্কিভার করেন ৪৫ রান। মেঘনা সিং তিনটি উইকেট নিলেও রানের পুঁজি কম থাকায় শেষ হাসি আর হাসা হল না ভারতের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Team India, #Jhulan Goswami, #Cricket Team India, #Cricket, #England

আরো দেখুন