আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

বিশ্বে এক সপ্তাহে করোনা আক্রান্ত ১ কোটি! সতর্ক করল হু

March 17, 2022 | 2 min read

ফের আতঙ্ক বাড়াচ্ছে মহামারী। ভারতে তৃতীয় ঢেউ স্তিমিত হয়েছে বটে, তবে উদ্বেগ বাড়াচ্ছে চিন (China)। ‘জিরো কোভিড নীতি’ নেওয়া দেশটির করোনা সংক্রমণে বর্তমানে যাকে বলে বেহাল অবস্থা। দক্ষিণ কোরিয়ার (South Korea) পরিস্থিতি আরও খারাপ। আজ ফের ৪ লক্ষের বেশি মানুষ সংক্রমিত হয়েছে সেখানে। এই অবস্থায় বিশ্বের সমস্ত দেশকে সতর্ক করল হু (WHO)। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বক্তব্য, এটা হিমশৈলের চূড়া মাত্র, উপযুক্ত ব্যবস্থা না নিলে আগামীতে আরও বড় বিপদ অপেক্ষা করছে।

মাস খানেক আগে গোটা পৃথিবীতেই কোভিডের (Covid) দাপট কমে এসেছিল। কিন্তু গত এক সপ্তাহে তা ফের হুড়মুড় করে বাড়তে শুরু করেছে। মনে করা হচ্ছে, এর পেছনে রয়েছে ওমিক্রনের (Omicron) অতিসংক্রামক ভ্যারিয়েন্ট বিএ.১ এবং বিএ.২। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক কর্তার বক্তব্য, “বিধিনিষেধ শিথিল করার কারণে বাড়াবাড়ি সংক্রমণ শুরু হয়েছে, এইসঙ্গে পর্যাপ্ত কোভিড পরীক্ষাও হচ্ছে না। অর্থাৎ, যে পরিস্থিতি আমরা দেখছি মহামারীর প্রকৃত অবস্থা তারচেয়েও ভয়াবহ।”

হু-র তরফে জানানো হয়েছে, গত সপ্তাহের তুলনায় বিশ্বজুড়ে ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে কোভিড সংক্রমণ। মার্চ মাসের ৭-১৩ তারিখের মধ্যে আক্রান্ত হয়েছেন ১ কোটিরও বেশি মানুষ, এই সময়ে গোটা পৃথিবীতে করোনায় মৃতের সংখ্যা ৪৩ হাজার। জানুয়ারি মাসের পর এতখানি বাড়বাড়ন্ত দেখা যায়নি। এর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় দেশগুলির। তারমধ্যেও দক্ষিণ কোরিয়া ও চিনে রক্তচক্ষু দেখাচ্ছে কোভিড। দক্ষিণ কোরিয়ায় ২৫ শতাংশ ও চিনে ২৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে সংক্রমণ।

এদিকে অফ্রিকার দেশগুলিতেও ১২ শতাংশ বৃদ্ধি কোভিড সংক্রমণ। ক্রমশ ঊর্ধ্বমুখী মৃতের সংখ্যাও। ইউরোপে নতুন করে বাড়তে শুরু করেছে কোভিড। মার্চের শুরু থেকে অস্ট্রিয়া, জার্মানি, সুইজারল্যান্ড, নেদারল্যান্ড ও ইংল্যান্ডে পরিস্থিতির অবনতি হচ্ছে। আমেরিকাতেও খারাপ হচ্ছে পরিস্থিতি। এই পরিস্থিতিতে ভারত-সহ গোটা বিশ্বকেই আগাম সতর্কতা অবলম্বন করতে বলছে হু। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Omicron, #covid19

আরো দেখুন