আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে এখনও আটকে রয়েছেন ১৫-২০ জন ভারতীয়!

March 17, 2022 | < 1 min read

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে (Ukraine) এখনও আটকে রয়েছেন ১৫-২০ জন ভারতীয়। চেষ্টা করা হচ্ছে তাঁদের সেখান থেকে দেশে ফিরিয়ে আনার। ‘অপারেশন গঙ্গা’ এখনও শেষ হয়নি। বৃহস্পতিবার বিদেশমন্ত্রকের তরফে এমনটাই জানানো হয়েছে।

এদিন বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় জানান, ”আমরা ওই ভারতীয়দের সম্ভাব্য সব রকম সহায়তা করছি। এখনও কিছু মানুষ খারসনে আটকে রয়েছেন। অপারেশন গঙ্গা এখনও শেষ হয়নি। যাঁরা ফিরতে চান চান তাঁদের ফেরাতে সব রকম সাহায্য করা হবে।”

তকালই সংসদে অরিন্দম জানিয়েছেন, এখনও ইউক্রেনে রয়েছেন কয়েকজন ভারতীয় পড়ুয়া, যাঁরা দেশে ফিরতে চাইছেন না। তাঁর কথায়, ”আমার সমস্ত প্রচেষ্টার পরও এখনও সেখানে কয়েকজন পড়ুয়া রয়েছেন যাঁরা ইউক্রেনেই থাকতে চান। আমরা ওঁদের অসুবিধাটা বুঝতে পারছি। স্বাভাবিক কারণেই তাঁরা শিক্ষা প্রতিষ্ঠানগুলি ছেড়ে আসতে চাইছেন না, যাতে তাঁদের পড়াশোনায় প্রভাব না পড়ে। কোনও কোনও বিশ্ববিদ্যালয় অনলাইন কোর্স করাতে চাইছে না।”

দেখতে দেখতে ২২ দিন হয়ে গিয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War)। শুরু থেকেই সেদেশে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরাতে উদ্যোগ নিয়েছিল কেন্দ্র। শুরু হয়েছিল ‘অপারেশন গঙ্গা’। ইতিমধ্যেই কিয়েভ, খারকিভ ও অন্যান্য শহরে আটকে থাকা পড়ুয়াদের বিশেষ বিমানে ফিরিয়ে আনা হয়েছে দেশে। যুদ্ধকালীন পরিস্থিতিতে যেহেতু ইউক্রেনের আকাশপথ বন্ধ, তাই প্রতিবেশী দেশগুলির বিমানপথ ব্যবহার করেই ফেরানো হয়েছে পড়ুয়াদের। প্রায় সকলেই ফিরে এলেও এখনও যে সেদেশে রয়ে গিয়েছেন কিছু ভারতীয় পড়ুয়া, অবশেষে সেকথা জানিয়েছে কেন্দ্র।

উল্লেখ্য, শুধু ভারত নয় বিশ্বের নানা দেশ থেকে তরুণ-তরুণীরা ইউক্রেনে পড়াশোনা করতে যান। যুদ্ধের (Russia-Ukraine Conflict) এই আবহে বিপাকে পড়েছেন তাঁরা। ভারত-সহ প্রত্যেক দেশই নিজেদের নাগরিকদের ফিরিয়ে আনকে মরিয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indians, #Ukraine Ukraine Crisis

আরো দেখুন