রাজ্য বিভাগে ফিরে যান

রাজসিক ভাবে হচ্ছে কন্যাশ্রী কাপ’ ফুটবলের ফাইনাল, খেলা হবে নৈশালোকে

March 17, 2022 | 2 min read

আইএফএ (IFA) পরিচালিত মহিলাদের ফুটবল লিগ, ‘কন্যাশ্রী কাপ’ (Kanyashree Cup)—এর ফাইনাল রাজসিক ভাবে আয়োজন করতে চলেছে আইএফএ। তারই অঙ্গ হিসেবে ২২ মার্চ কন্যাশ্রী কাপের ফাইনাল অনুষ্ঠিত হবে নৈশালোকে। মহিলা ফুটবল লিগের ফাইনাল ঠিকঠাক ভাবে আয়োজন হচ্ছে কি না, তা খতিয়ে দেখার জন্য আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায়কে নিয়ে এদিন রাতে কিশোর ভারতী স্টেডিয়াম খতিয়ে দেখলেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস (Aroop Biswas)। যেহেতু কন্যাশ্রী প্রকল্প রূপায়ণ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), তাই শুরু থেকেই কন্যাশ্রী কাপকে সফল করার জন্য উদ্যোগী ভূমিকা নিয়েছেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী। আর তারই ফলস্বরূপ, কন্যাশ্রী কাপ ফাইনালের সফলতা চেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শুভেচ্ছা বার্তা এদিন পৌঁছে গেল আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায়ের কাছে।

কন্যাশ্রী কাপের আয়োজন নিয়ে আইএফএ যে এবার একটু অন্যরকম কিছু ভাবছে, তা রবীন্দ্রসরোবর স্টেডিয়ামে কন্যাশ্রী কাপের উদ্বোধন দেখেই বোঝা গিয়েছিল। থিম সং তৈরি থেকে উদ্বোধনের মঞ্চে হাজির করানো হয়েছিল অভিনেত্রী ঋতুপর্না সেনগুপ্তকেও। তবে ফাইনালের জন্য পুরোপুরি অন্য ভাবনা। সেমিফাইনাল পর্যন্ত মহিলা ফুটবলের বেশিরভাগ ম্যাচগুলিই আয়োজন হয়েছে রবীন্দ্র সরোবর আর হাওড়া স্টেডিয়ামে। সেখানে শুধুমাত্র ফাইনাল ম্যাচের জন্য কিশোরভারতী স্টেডিয়ামের দরজা খুলে দিচ্ছে রাজ্য সরকার। তবে ফাইনালকে ঘিরে আইএফএ—র চমক সম্পূর্ণ ভাবে অন্য জায়গায়। যেহেতু কন্যাশ্রী কাপের ফাইনাল, তাই ফাইনাল ঘিরে পুরোটাই নারী শক্তির প্রভাব দেখানো হবে। ঠিক হয়েছে, ২২ মার্চ ফাইনালের রেফারি, সহকারী রেফারি থেকে চতুর্থ রেফারি সবাই মহিলা হবেন। এমনকি, সেদিন মাঠের বাইরেও রাখা হবে ‘বল গার্ল’।

ম্যাচ শুরুর আগে বল হাতে মাঠে ঢুকবেন না রেফারিরা। খালি হাতে তাঁরা মাঠে ঢুকে যাওয়ার পর, রিমোটচালিত যন্ত্রর সাহায্যে ম্যাচ বল মাঠে ঢুকবে। নৈশালোকের ম্যাচে রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসের মাঠে উপস্থিত থাকার পাশাপাশি, নিমন্ত্রিতের তালিকায় বড় চমকও থাকছে।

ঠিক হয়েছে, কন্যাশ্রী কাপের ফাইনালে আমন্ত্রণ জানানো হবে, রাজ্যের সব মহিলা মন্ত্রীদের। পাশাপাশি কিশোর ভারতী স্টেডিয়ামে ফাইনাল ম্যাচ দেখার জন্য আমন্ত্রিতের তালিকায় থাকছেন, রাজ্যের সব মহিলা বিধায়ক এবং মহিলা কাউন্সিলরের নামও। ঠিক হয়েছে, রাজ্যের মহিলা মন্ত্রীরাই ফাইনালের দুই দলের মহিলা ফুটবলারদের অভিনন্দিত করে মাঠে নামাবেন।

ফাইনাল ম্যাচটি টিভিতেও সরাসরি সম্প্রচার করানোর ব্যবস্থা হচ্ছে। এরসঙ্গেই গুরুত্বপূর্ণ সংযোজন হল, ফাইনালের থিম সং তৈরি করছেন, প্রখ্যাত মিউজিশিয়ান বিক্রম ঘোষ। এ তো গেল, ফাইনাল ম্যাচ ঘিরে বিভিন্ন তারকার মেলা। এর পাশাপাশি সেদিন ফাইনালের জন্য কিশোর ভারতী স্টেডিয়ামকেও আলোক মালায় সাজিয়ে তোলার ব্যবস্থা হচ্ছে। যা দেখে চমকে যাবেন, সেদিন কিশোরভারতী স্টেডিয়ামের গ্যালারিতে উপস্থিত দর্শকরা। ফাইনাল শুরু বিকেল ৫টায়। তার আধ ঘন্টা আগের থেকে কিশোরভারতীতে শুরু হয়ে যাবে সাংস্কৃতিক অনুষ্ঠান। সব মিলিয়ে কন্যাশ্রী কাপ ফাইনাল ঘিরে জমজমাট আবহ।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #kanyashree cup

আরো দেখুন