উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

মহানন্দা নদীর দূষণ রুখতে উদ্যোগী শিলিগুড়ি পুরসভা

March 17, 2022 | < 1 min read

শিলিগুড়ি শহরের বুক দিয়ে বয়ে চলা মহানন্দা নদীর তীর এবং বাধগুলিতে জবরদখলকারীদের উচ্ছেদ করতে প্রস্তুত শিলিগুড়ি পুরসভার নমনির্মিত বোর্ড।

বুধবার,মেয়র সহ কিছু নির্বাচিত প্রতিনিধি এবং নাগরিক সংস্থার আধিকারিকরা খাটাল মালিকদের সাথে বৈঠক করেছেন। যারা নদীর আশেপাশের প্রচুর পরিমাণে জায়গা দখল করে রয়েছেন। তাদের ১৫ এপ্রিলের মধ্যে জায়গা খালি করার নির্দেশ দেওয়া হয়েছে।

ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের পক্ষ থেকে সিভিক বোর্ডকে জবরদখলকারীদের উচ্ছেদ করার নির্দেশ দেওয়া হয়েছে। মহানন্দার দূষণের কথা উল্লেখ করে এনজিটি-তে দায়ের করা একটি পিআইএল-এর ভিত্তিতে, ট্রাইব্যুনাল নির্দেশ জারি করেছে যে, সিভিক বোর্ড, দার্জিলিং জেলা প্রশাসন এবং অন্যান্য কর্তৃপক্ষকে নদী পরিষ্কার রাখার জন্য সম্ভাব্য প্রতিটি নিতে হবে।

শিলিগুড়ি পুরসভা সূত্রে জানা গেছে যে প্রথম পর্যায়ে, তারা সাতটি ওয়ার্ড চিহ্নিত করেছে। সেই ওয়ার্ডগুলি হল, ১, ২,৩,৪২,৪৩,৪৪ এবং ৪৬। যেখানে নদীর উভয় তীরই দখল করা হয়েছে।

সূত্রমতে,মহানন্দার উভয় তীরে খাটাল ও গোয়ালঘর মিলিয়ে দেড়শোর বেশি কংক্রিটের বিল্ডিং ও ঝোপঝাড় অবৈধভাবে গড়ে উঠেছে। এগুলোকে নদীর দূষণের মাত্রা বৃদ্ধির একটি বড় কারণ হিসেবে বিবেচনা করা হয়। আর দূষণ রুখতেই পুরসভার এই উদ্যোগ।

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal, #siliguri municipal corporation, #mahananda river, #Gautam Deb

আরো দেখুন