আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

বিশ্বের একাধিক দেশে নেই কোভিড বিধি, চতুর্থ ঢেউয়ের আশঙ্কা!

March 18, 2022 | < 1 min read

চীন ও দক্ষিণ কোরিয়ায় হু হু করে বাড়ছে করোনা ভাইরাস। বৃহস্পতিবারও সংক্রমণে প্রায় রেকর্ড গড়েছে এই দুই দেশ। পাল্লা দিয়ে কোভিড-১৯ এর প্রকোপ বাড়ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জুড়ে। ইউরোপীয় মেডিসিন এজেন্সি বলেছে ইউনিয়নের দেশগুলি বিধিনিষেধ তুলে নিচ্ছে।

এই করোনা যদি ক্রমশ বাড়তে থাকে তাহলে স্বাস্থ্য পরিকাঠামোতে চাপ বৃদ্ধি পাবে। এও বলা হয়েছে, বর্তমানে এমন কোন প্রমাণ নেই যে টিকা দেওয়ার পরে সংক্রমণ হবে না। তবে ভ্যাকসিন নিলে হাসপাতালে ভর্তি ও মৃত্যু সংখ্যা কম করে। বৃহস্পতিবার সিনহুয়া সংবাদমাধ্যমে জানিয়েছে, যে যদিও অনেক দেশ বিধিনিষেধ তুলে নিচ্ছে। লক্ষ্য করা হয়েছে যে বেশ কয়েকটি রাজ্যে সংক্রমণের হার আবার বাড়ছে। আংশিকভাবে বেশ কিছু জায়গায় বাড়ছে ওমিক্রন।”

ইউরোপীয় ইউনিয়নগুলিতে অনুমোদন পেয়েছে সেগুলি হল Pfizer/BioNTech, Moderna, AstraZeneca, Janssen এবং Novavax টিকাগুলি। ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিডের বিরুদ্ধে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে সকলকে।

এরই মধ্যে ইজরায়েলে পাওয়া গিয়েছে করোনার এক নতুন প্রজাতি। নতুন এই স্ট্রেনটি ওমিক্রনেরই একটি মিউটেটেড প্রজাতি বলে খবর। ওমিক্রনের BA.1 এবং BA.2 প্রজাতি মিলে এই নয়া স্ট্রেনটি তৈরি হয়েছে বলে জানা যাচ্ছে। ইজরায়েল স্বাস্থ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে এই স্ট্রেনটি বিশ্বের গবেষকদের কাছেও অজানা।

তবে শুধু চীন নয়, পশ্চিম ইউরোপেও নতুন করে প্রাদুর্ভাব তৈরি হয়েছে। এছাড়াও জার্মানি, মার্কিন মুলুকেও নতুন করে মাথা চাড়া দিচ্ছে ওমিক্রন। বিশেষজ্ঞরা বলছেন চোরা ওমিক্রন এই সংক্রমণের নেপথ্যে রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Omicron, #covid-19

আরো দেখুন