আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ইউক্রেন যুদ্ধ নিয়ে চীনা রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক জো বাইডেনের

March 18, 2022 | 2 min read

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। শুক্রবার ভারচুয়াল বৈঠকে যুদ্ধের আবহে তৈরি হওয়া নতুন সমীকরণ নিয়ে আলোচনা হয় দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে বলে খবর।

চীনা সরকারি সংবাদমাধ্যম সূত্রে খবর, আলোচনা চলাকালীন জিনপিং বলেন, “যুদ্ধে কারও স্বার্থরক্ষা হয় না। শান্তি ও নিরাপত্তার বিষয়গুলিকে আন্তর্জাতিক সম্প্রদায়ের গুরুত্ব দেওয়া উচিত। দুই দেশের সম্পর্ক সামরিক সংঘাতে গড়ানো উচিত নয়।” বিশ্লেষকদের মতে, আলোচনায় চিনা প্রেসিডেন্টের উপর রাশিয়ার পাশে না দাঁড়ানোর জন্য চাপ তৈরি করেছেন বাইডেন। যদিও সেই প্রয়াস কতটা সফল হবে তা নিয়ে প্রশ্ন রয়েছে। বলে রাখা ভাল, এই বৈঠকের আগে গত সপ্তাহে রোমে চীনা কমিউনিস্ট পার্টির প্রধান কুটনীতিবিদ ইয়াং জিয়েচির সঙ্গে সাত ঘণ্টা ধরে আলোচনা চালান মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। আজকের বৈঠকের জমি সেখানেই তৈরি হয়েছে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, সম্প্রতি রাশিয়াকে মদত দেওয়ার অভিযোগে চিনকে কড়া হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা। কয়েকদিন আগেই ‘Financial Times’-এর এক প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে হামলা চালিয়ে যেতে চিনের কাছে হাতিয়ার চেয়েছে রাশিয়া। একইসঙ্গে নিষেধাজ্ঞার প্রভাব কিছুটা শুষে নিতে বেজিংয়ের মদত চেয়েছে মস্কো। আগেই জানা গিয়েছিল যে। মাস্টার কার্ড ও ভিসার মতো আর্থিক লেনদেন সংস্থাগুলি রাশিয়ার কাজ বন্ধ করার পর চিনা সিস্টেম ব্যবহার করছে দেশটি। একইসঙ্গে পণ্য আমদানি ও রপ্তানির ক্ষেত্রেও চীন বড় বাজার হয়ে উঠতে পারে। ফলে মস্কো-বেজিং বন্ধুত্ব নিয়ে রীতিমতো উদ্বিগ্ন ওয়াশিংটন।

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ (Russia-Ukraine War) থামার কোনও ইঙ্গিত নেই। দু’দেশের মধ্যে দফায়-দফায় আলোচনা হলেও রফাসূত্র এখনও অধরা। এর মাঝেই পশ্চিমীর দেশগুলি আশঙ্কা করছে, এবার ইউক্রেনে জৈব অস্ত্র প্রয়োগ করবে মস্কো। শনিবার এনিয়ে সতর্ক করেছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট। রাশিয়াকে হুঁশিয়ারি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণা করেছেন, ইউক্রেনে জৈব অস্ত্র প্রয়োগ করলে ভয়াবহ ফল ভুগতে হবে রাশিয়াকে (Russia)।

TwitterFacebookWhatsAppEmailShare

#china, #Joe Biden, #russia, #Zingping

আরো দেখুন