দেশ বিভাগে ফিরে যান

জমি বিক্রি করছে রেল, প্রমোটিং হয়ে হতে পারে বিলাসবহুল আবাসন

March 18, 2022 | 2 min read

এবার রেলের জমিতে হবে প্রোমোটিং। উদ্বৃত্ত জমি লিজে প্রোমোটারদের হাতে তুলে দিয়ে মোটা টাকা আয়ের সিদ্ধান্ত নিয়েছে রেল। হাওড়ার লিলুয়ায় এমনই ১৩০ কাঠা রেলের জমিতে গড়ে উঠবে বিলাসবহুল আবাসন। রেল ল্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (আরএলডিএ) ইতিমধ্যেই এই সংক্রান্ত দরপত্র ছেড়েছে। অর্থাৎ ওই ১৩০ কাঠা জমিতে আবাসন গড়তে ইচ্ছুক, এমন বেসরকারি সংস্থা খোঁজার কাজ শুরু হয়েছে। ওই জমিতে ফ্ল্যাট গড়তে ন্যূনতম ২৯ কোটি ৫৮ লক্ষ টাকা রেলের ঘরে জমা করতে হবে প্রোমোটারকে। তারপর দরপত্র পরীক্ষা করে দেখবে আরএলডিএ। সেখানে ওই জমির জন্য সবচেয়ে বেশি ‘দর’ হাঁকা বেসরকারি সংস্থার আনুষ্ঠানিক নির্বাচন হবে। সূত্রের দাবি, দরপত্র ডাকার আগেই রাজ্যস্তরের ইচ্ছুক বেসরকারি নির্মাণ সংস্থাগুলির সঙ্গে বৈঠক করে আরএলডিএ। সেখানে লিলুয়ার এই ১৩০ কাঠা জমিতে ফ্ল্যাট বানাতে চেয়ে বেশ কিছু সংস্থা ইচ্ছাপ্রকাশ করেছে। চলতি ৩০ মার্চ পর্যন্ত অনলাইনে এই জমির জন্য সর্বোচ্চ দর হাঁকার সুযোগ দেওয়া হবে। তারপরই চূড়ান্ত হবে জমির দাম ও নির্মাণকারী সংস্থা।

এ প্রসঙ্গে আরএলডিএর ভাইস চেয়ারম্যান বেদপ্রকাশ দুদেজা বলেন, ‘দরপত্রে অংশগ্রহণকারী নির্মাণ সংস্থাগুলির কাছে এই প্রকল্পে প্রচুর সুযোগ অপেক্ষা করছে। জমিটির ভৌগোলিক ও পরিকাঠামোগত অবস্থান আকর্ষণীয়। কারণ, জিটি রোড এবং লিলুয়া রেল স্টেশন সংযোগকারী এই স্ট্র্যাচি রোডের উপর অবস্থিত জমিটি। সেখান থেকে হাওড়া স্টেশন তো কাছেই, বিমানবন্দর যাওয়া কিংবা সড়ক পরিবহণের ক্ষেত্রেও কোনও অসুবিধা নেই।’ দুদেজা আরও জানান, হাওড়া কলকাতার প্রবেশদ্বার। আবাসন ক্ষেত্রে বড় রকমের বৈপ্লবিক বদল হচ্ছে এই জেলায়। নগরায়নে পশ্চিমবঙ্গের মধ্যে অন্যতম সেরা শহর হাওড়া। স্বভাবতই এই জমিতে আবাসন তৈরি হলে প্রাচীন এই শহরের আর্থিক সমৃদ্ধিও বাড়বে বলে আশাবাদী আরএলডিএ’র এই শীর্ষ কর্তা।

উল্লেখ্য, রেলমন্ত্রকের অধীন এই আরএলডিএ। দেশজুড়ে রেলের পড়ে থাকা জমিকে বাণিজ্যিকভাবে ব্যবহার করে টাকা আয়ের লক্ষ্যেই তৈরি হয়েছে এই সংস্থা। জমি ছাড়াও রেল কলোনি, রেল স্টেশন, মাল্টি ফাংশনাল কমপ্লেক্স সহ একাধিক স্থায়ী সম্পদকে ভিন্ন আঙ্গিকে বাণিজ্যিকীকরণ করে আরএলডিএ। মূল লক্ষ্য, রেলকে বাড়তি লক্ষ্মীলাভ করানো। এই অর্থবর্ষে আরএলডিএ ইতিমধ্যেই অমরাবতী, আওরঙ্গাবাদ, বেরিলি, অম্বেরি সহ রেলের একাধিক জমি লিজে দিয়ে মোটা টাকা আয়ের পথ নিশ্চিত করেছে। একই সঙ্গে চলতি বছরই একাধিক রেল কলোনির জমি সংস্কারের লক্ষ্যে লিজে দিয়েছে আরএলডিএ। পূর্ব রেলের অধীনে থাকা লিলুয়ার এই ১৩০ কাঠা জমির ভোলবদল স্রেফ সময়ের অপেক্ষা। জানা গিয়েছে, ওই জমিতে ফ্ল্যাটের জন্য প্রায় ২ লক্ষ বর্গফুটের বেশি জায়গা পাবেন নির্বাচিত প্রোমোটার। সেই সূত্রে আকাশছোঁয়া বিলাসবহুল আবাসন তৈরির হবে লিলুয়ার বুকে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Ministry of Railways, #Land, #sell

আরো দেখুন