দেশ বিভাগে ফিরে যান

প্রতিশ্রুতিই সার, এখনও মোদীর ২ কোটি চাকরি শুধুই মরিচিকা

March 18, 2022 | 2 min read

প্রথম ইনিংস শুরুর আগে ভোটপ্রচারে নরেন্দ্র মোদি প্রতিশ্রুতি দিয়েছিলেন, প্রতি বছর ২ কোটি চাকরি হবে দেশে। সাত বছর পার হয়ে গিয়েছে। বছরে দু’কোটি চাকরির দিশা এখনও পর্যন্ত দেখাতে পারেনি বিজেপি নেতৃত্বাধীন সরকার। উল্টে উদ্বেগজনক একটি তথ্য সংসদে পেশ করেছে কর্মিবর্গ মন্ত্রক। তারা জানিয়েছে, বিভিন্ন মন্ত্রক এবং কেন্দ্রীয় সরকারি দপ্তরে খালি রয়েছে সাড়ে ৮ লক্ষেরও বেশি পদ। রেল, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা মন্ত্রকে শূন্যপদের সংখ্যা তুলনায় অনেকটাই বেশি। সংসদে সংশ্লিষ্ট মন্ত্রকের মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন যে, ২০২০ সালের ১ মার্চ পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে উল্লিখিত পরিসংখ্যান পেশ করা হয়েছে। এই সংক্রান্ত যাবতীয় তথ্য দিয়েছে ডিপার্টমেন্ট অব এক্সপেন্ডিচার।

সংসদে মোট ৭৭টি মন্ত্রক এবং কেন্দ্রীয় সরকারি দপ্তরের হিসেব পেশ করেছে কর্মিবর্গ মন্ত্রক। তাতে দেখা যাচ্ছে, ওই ৭৭টি মন্ত্রক এবং কেন্দ্রীয় সরকারি দপ্তরে মোট অনুমোদিত পদের সংখ্যা ৪০ লক্ষের কিছু বেশি। অথচ উল্লিখিত সময়সীমা পর্যন্ত ওইসব পদে মোট কর্মী রয়েছেন ৩১ লক্ষ ৩২ হাজার ৬৯৮ জন। যার অর্থ, সার্বিকভাবে বিভিন্ন মন্ত্রক এবং কেন্দ্রীয় সরকারি দপ্তরে শূন্যপদের সংখ্যা ৮ লক্ষ ৭২ হাজারের কিছু বেশি। কেন্দ্রীয় সরকারি পদে এত বেশি পোস্ট শূন্য কেন? প্রশ্ন তুলছে বিরোধীরা। তাদের সাফ কথা, কর্মসংস্থানের যে প্রচার ভোটের আগে বিজেপি চালায়, তার অর্থ কী? শূন্যপদ থাকা সত্ত্বেও তো দেশের ছেলেমেয়েরা চাকরি থেকে বঞ্চিত থাকেন!

শূন্যপদের এই হিসেবটা কেমন? সংসদে পেশ করা কর্মিবর্গ মন্ত্রকের পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, ২০২০ সালের ১ মার্চ পর্যন্ত রেলে মোট শূন্যপদের সংখ্যা ২ লক্ষ ৩৭ হাজার ২৯৫টি। প্রতিরক্ষা মন্ত্রকের প্রায় আড়াই লক্ষ পদ শূন্য রয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রকে শূন্যপদের সংখ্যা ১ লক্ষ ২৮ হাজার ৮৪২টি। ডাক বিভাগে খালি পড়েছে প্রায় এক লক্ষ পদ। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং অবশ্য সংসদে লিখিতভাবে এও জানিয়েছেন, বিভিন্ন স্বয়ংশাসিত এবং কনস্টিটিউশনাল প্রতিষ্ঠানগুলিতে পদের হিসেব কেন্দ্রীয় স্তরে রাখা হয় না।

শূন্যপদ পূরণ নিয়ে কেন্দ্রীয় সরকার কী পদক্ষেপ নিচ্ছে? কেন্দ্রীয় মন্ত্রীর লিখিত জবাব, শূন্যপদে নিয়োগ একটি নিয়মিত প্রক্রিয়া। যখন যেমন চাহিদা তৈরি হয়, সময়ে সময়ে কেন্দ্র সেইমতো সংশ্লিষ্ট মন্ত্রক এবং কেন্দ্রীয় সরকারি দপ্তরের শূন্যপদে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে দেয়। যদিও রেলমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, রেলের ১ লক্ষ ৫৩ হাজার ৯৭৪টি শূন্যপদে নিয়োগ প্রক্রিয়া ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। এছাড়াও, রেলেরই ১ লক্ষ ৪০ হাজার ৭১৩টি শূন্যপদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। তার মধ্যে রয়েছে সবথেকে বেশি শূন্যপদ থাকা লেভেল ওয়ান কিংবা গ্রুপ ডি’র নিয়োগ প্রক্রিয়াও।

TwitterFacebookWhatsAppEmailShare

#unemployment, #bjp

আরো দেখুন