খেলা বিভাগে ফিরে যান

হোলির উপহার, অনুরাগীদের জন্য তিনদিন খোলা থাকবে ধোনির সাধের কৃষি ফার্ম

March 18, 2022 | < 1 min read

গোটা দেশ আজ মেতেছে রঙের উৎসবে। আর হোলির (Holi 2022) আনন্দ দ্বিগুণ করতে অনুরাগীদের সুখবর দিলেন মহেন্দ্র সিং ধোনি। জানানো হল, উৎসবের তিনদিন সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে ধোনির কৃষি ফার্ম ‘ইজা’ (Eeja)। কীভাবে ক্রিকেটের ফাঁকে কৃষিকাজে নিজেকে নিয়োজিত করেন ক্যাপ্টেন কুল, তা-ই চাক্ষুস করতে পারবেন তাঁর ভক্তরা।

রাঁচিতে ৪৩ একর জমিতে নিজের ফার্ম তৈরি করেছেন ধোনি (MS Dhoni)। সেখানে নিজে হাতে কখনও কপি চাষ করেছেন তো কখনও চালিয়েছেন ট্র্যাক্টর। একাধিকবার তাঁর নতুন ‘পেশা’র ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরালও হয়েছে। এবার তাঁর কাজ দেখার সুযোগ পাবেন আমজনতা। স্ট্রবেরি, ক্যাপ্সিকাম, ড্রাগন ফ্রুট, তরমুজ, মটরশুটি-সহ নানা ধরনের সব্জি উৎপন্ন হয় ধোনির চাষের জমিতে।

ধোনির ফার্মের কৃষির উপদেষ্টা রোশন কুমার সংবাদ সংস্থা এএনআইকে জানান, “হোলির উৎসবে আমরা জনসাধারণের জন্য ফার্মটি খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। তিনদিনের জন্য খোলা থাকবে ফার্ম। মানুষ যেমন কাছ থেকে প্রাক্তন ভারত অধিনায়কের পছন্দের ফার্ম দেখার সুযোগ পাবেন, তেমনই কৃষি সংক্রান্ত নানা বিষয় শিখতেও পারবেন।” তবে শুধু নানা ধরনের ফল ও সব্জিই নয়, এখানে ডেয়ারি, পোলট্রি, মাছ চাষও করা হয়। শীঘ্রই মধু সংরক্ষণ ও মাশরুম উৎপাদনও শুরু হবে বলে জানান রোশন কুমার। ধোনির চাষবাস শুধু দেখাই নয়, এখানকার সব্জি-ফল বাড়ি নিয়েও যাওয়া যাবে। শুধু তাই নয়, এক বাক্স স্ট্রবেরি কিনলে আর এক বাক্স মিলবে বিনামূল্যে।

আপাতত আসন্ন আইপিএলের জন্য চেন্নাইয়ের জার্সিতে প্রস্তুতি শুরু করে দিয়েছেন ধোনি। তারই মধ্যে নিজের সাত নম্বর জার্সির রহস্য ফাঁস করেন প্রাক্তন ভারত অধিনায়ক। জানান, জন্মমাস এবং জন্ম তারিখ- দুটিই ৭ হওয়ার কারণে তাঁর কাছে এই নম্বরটিই পছন্দের।

TwitterFacebookWhatsAppEmailShare

#dhoni, #Farm

আরো দেখুন