রাজ্য বিভাগে ফিরে যান

বঙ্গোপসাগরে ‘অশনি’ সংকেত, কতটা প্রভাব পড়বে বাংলায়?

March 19, 2022 | < 1 min read

বছরের প্রথম ঘূর্ণিঝড় অশনির কোনও প্রভাব পড়বে না বাংলার উপর। তবে তা সত্ত্বেও আলিপুর আবহাওয়া অফিস ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা দিয়েছে মৎস্যজীবীদের জন্য। আবহাওয়া দপ্তরের তরফে জারি সতর্কতায় বলা হয়েছে যাতে আগামী তিনদিন মৎস্যজীবীরা সমুদ্রে না যায়। তবে গাঙ্গেও পশ্চিমবঙ্গে এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে না বলেই আপাতত জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।

মৌসম ভবন জানিয়েছে, আজ ১৯ মার্চ নিম্নচাপটি দক্ষিণ আন্দামান সাগরে পৌঁছবে। ২০ মার্চ রবিবার এই নিম্নচাপ আরও ঘনীভূত হয়ে সোমবার ২১ মার্চ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর ঘূর্ণিঝড়টি আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের উপর দিয়ে বাংলাদেশ এবং উত্তর মায়ানমারের দিকে চলে যাবে।

শনিবার কলকাতায় দিনের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৩৬ ডিগ্রি এবং ২৪ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করবে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৫ শতাংশ হবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় অস্বস্তি বাড়বে। এর আগে শুক্রবার কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেড়ে যথাক্রমে হয় ৩৫.৫ এবং ২৩.৯ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে নিম্নচাপের প্রভাবে আজ, কাল ও পরশু আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের অধিকাংশ জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। সোমবার আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোসাগরে ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৭০-৮০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Weather forecast, #Cyclone Asani

আরো দেখুন