খেলা বিভাগে ফিরে যান

মহিলাদের এক দিনের ক্রিকেটে ২০০ ম্যাচ খেলে মিতালির রেকর্ড ছুঁলেন ঝুলন

March 19, 2022 | < 1 min read

চলতি মহিলা বিশ্বকাপে একের পর এক নজির গড়ে চলেছেন ঝুলন গোস্বামী। এর আগেই প্রতিযোগিতার ইতিহাসে সর্বোচ্চ উইকেটশিকারি হয়েছেন। তার পর মহিলাদের এক দিনের ক্রিকেটে ২৫০ উইকেট ছুঁয়েছেন। এ বার মহিলাদের এক দিনের ক্রিকেটে ২০০ ম্যাচ খেলে ফেললেন ঝুলন।

শনিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচে নামার সঙ্গে সঙ্গেই এই নজির তৈরি করেন ঝুলন। তবে প্রথম নয়, দ্বিতীয় মহিলা ক্রিকেটার হিসেবে এই নজির গড়েছেন তিনি। প্রথমে রয়েছেন তাঁরই সতীর্থ তথা ভারতীয় মহিলা দলের অধিনায়ক মিতালি রাজ। তিনি ২৩০তম ম্যাচ খেলতে নামলেন শনিবার। তার পরেই রয়েছেন ঝুলন।


এত দিন ইংল্যান্ডের শার্লট এডওয়ার্ডের সব থেকে বেশি এক দিনের ক্রিকেট ম্যাচ খেলার রেকর্ড ছিল (১৯১)। সেই নজির মিতালি আগেই ভেঙেছিলেন। শার্লটকে সম্প্রতি টপকে যান ঝুলনও। এ বার দুশো ম্যাচ খেলার নজিরও হয়ে গেল তাঁর। মিতালি এবং ঝুলনের নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী হলেন দক্ষিণ আফ্রিকার মিগনন দু’প্রিজ। তিনি এখনও পর্যন্ত ১৫০টি ম্যাচ খেলেছেন।

এই নিয়ে পঞ্চম বিশ্বকাপ খেলছেন ঝুলন। প্রথম বার নেমেছিলেন ২০০৫ সালে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে আনিসা মহম্মদকে আউট করে তিনি সর্বাধিক উইকেটশিকারি হন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Woman Cricket, #Jhulan Goswami

আরো দেখুন