খেলা বিভাগে ফিরে যান

দলের স্বার্থে সব জায়গায় ব্যাট করতে রাজি কেকেআর অধিনায়ক শ্রেয়স আইয়ার

March 20, 2022 | 2 min read

ভারতীয় দল (Team India) হোক কিংবা আইপিএল (IPL),তাঁর পছন্দের ব্যাটিং পজিশন তিন নম্বর। তবে দলের স্বার্থে সব জায়গায় ব্যাট করতে রাজি আছেন শ্রেয়স আইয়ার (Shreyas Iyer)। ২৬ মার্চ চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) বিরুদ্ধে উদ্বোধনী ম্যাচে নামবে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। এর আগে নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দিলেন নাইটদের নতুন সেনাপতি।

১২ কোটি ২৫ লক্ষ টাকার বিনিময়ে কলকাতায় আসা শ্রেয়স নিজের ব্যাটিং পজিশন নিয়ে বলেন, “সবাই জানে আমি তিন নম্বরে ব্যাট করতে পছন্দ করি। অনেক বছর ধরেই এই জায়গায় ব্যাট করে আসছি। কারণ তিন নম্বরে ব্যাট করলে অনেকটা সময় পাওয়া যায়। তবে এর মানে এই নয় যে আমি সেই পজিশন আগলে রেখে দেব। দলের স্বার্থে আমি সব জায়গায় ব্যাট করতে রাজি আছি।” এরপরেই তিনি ফের যোগ করেন, “কোনও এক দিন আমাকে পাওয়ার হিটারের ভূমিকা নিতে হতে পারে, কোনও দিন হয়তো আমাকে ইনিংস গড়তে হতে পারে। পরিস্থিতি অনুযায়ী ভূমিকা পাল্টাবে। কোনও এক জন রোজ ইনিংস গড়বে সেটা হতে পারে না। তাই দল যেখানে চাইবে, আমি সেখানেই ব্যাট করতে রাজি।”

দিল্লি ক্যাপিটালসে অধিনায়কত্ব করে পুরনো দলকে নক আউটে নিয়ে গিয়েছিলেন। তাই তাঁর কাছে প্রত্যাশা অনেক বেশি। সেই প্রত্যাশা পূরণ করতে তৈরি শ্রেয়স। সেটা বুঝিয়ে দিলেন তিনি।

শ্রেয়স যোগ করেন, “কেকেআরের বিরুদ্ধে খেলেছি এত দিন। খুব আক্রমণাত্মক এবং সাহসী একটা দল। প্রথম বল থেকেই বিপক্ষকে পিছন দিকে ঠেলতে শুরু করে কলকাতা। জিততে হলে এই মানসিকতা থাকা জরুরি। এক জন ব্যাটার হিসেবে আমার সেই মানসিকতা রয়েছে। অধিনায়ক হিসেবে নেতৃত্ব দেওয়ার সময়ও সেই মানসিকতাই চাইব আমার সতীর্থদের কাছ থেকে। নিজেদের মেলে ধরতে চাই মাঠে। যেন ম্যাচের শেষে আফসোস না থাকে। তাই আগ্রাসী মানসিকতা নিয়ে নেতৃত্ব দিতে চাই।”

গত মরসুমে শুভমন গিলের সঙ্গে আক্রমণাত্মক ওপেনার হিসেবে কলকাতার হয়ে নিজেকে মেলে ধরেছিলেন ভেঙ্কটেশ আইয়ার। ১০ ম্যাচে ৩৭০ রান করেন এই বাঁহাতি ওপেনার। এ বারের আইপিএল-এ কি তাঁকে ওপেন করতে দেখা যাবে? অধিনায়ক শ্রেয়স বলেন, “ভেঙ্কটেশ ওপেন করবে কিনা সেটা এখনও ঠিক করিনি। নিভৃতবাস থেকে বেরিয়ে দলের সবার এই ইস্যু নিয়ে আলোচনা করব। তবে ভারতীয় দলে খেলার সময় কথা হয়েছে ভেঙ্কির সঙ্গে অনেক কথা হয়েছে। ও কিন্তু নিজের ব্যাটিং পজিশন নিয়ে একদম ভাবতে চায় না। বরং সব সময় দলের জয়ের কথা বলে।”

শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে ফর্মের তুঙ্গে ছিলেন এই মুম্বইকর। তিন ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছিল সর্বাধিক ২০৪ রান। সঙ্গে ছিল তিনটি অর্ধ শতরান। তাও আবার সেই সিরিজে অপরাজিত ছিলেন। ফলে পেয়েছিলেন সিরিজের সেরার পুরষ্কার। এহেন নতুন নাইট সেনাপতি তাঁর সেই আগুনে ব্যাটিং আসন্ন ক্রোড়পতি লিগে দেখাতে পারেন কিনা সেটাই দেখার।

TwitterFacebookWhatsAppEmailShare

#IPL, #KKR, #Shreyas Iyer

আরো দেখুন