দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

রক্তাক্ত শান্তিনিকেতন, ছাত্র আন্দোলনে উত্তাল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়

March 21, 2022 | 2 min read

রক্ত ঝরল শান্তিনিকেতনে (Santiniketan)। ছাত্র আন্দোলনে উত্তাল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে (Visva Bharati University) পরীক্ষা বন্ধ ও পরীক্ষা দিতে চাওয়া পড়ুয়া ও তাঁদের অভিভাবকদের মধ্যে বচসা থেকে ধস্তাধস্তিতে এক ছাত্র জখম হয়েছেন। গন্ডগোলের জেরে সময় পেরিয়ে গেলেও পরীক্ষা শুরু করা যায়নি। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষর কোনও সিদ্ধান্ত জানা যায়নি।

তিন দফা দাবি নিয়ে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে গত ২৩ দিন ধরে চলছে আন্দোলন। এই তিন দফা দাবিদাওয়ার মধ্যে যেমন রয়েছে হস্টেল খোলার দাবি। ঠিক তেমনই রয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিন পিছনোর দাবি। এছাড়াও রয়েছে অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবি। এই সকল দাবিদাওয়াকে ঘিরে সোমবার নতুন করে উত্তপ্ত হতে দেখা গেল বিশ্বভারতী চত্বরকে।

সোমবার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে উচ্চ মাধ্যমিক সহ অন্যান্য বিভিন্ন বিভাগের পরীক্ষার প্রথম দিন ছিল। এই অবস্থায় পড়ুয়ারা তাদের আগের সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষা বয়কটের ডাক দিয়েছেন। এদিন সকালে এই পড়ুয়াদের পরীক্ষা বয়কটের ডাকে শামিল হতে লক্ষ্য করা যায় একাংশ অভিভাবকদেরও। ওই অভিভাবকরাও পড়ুয়াদের মতো পরীক্ষা বয়কটের পক্ষেই গেটের সামনে জড়ো হন।

পড়ুয়া ও অভিভাবকদের মধ্যে ধস্তাধস্তির জেরে জখম এক ছাত্র 

আবার অন্য একটি অংশের অভিভাবকরা পড়ুয়াদের পরীক্ষা দেওয়ার পক্ষে দাবি তুলেছেন। এই নিয়ে দু পক্ষের অভিভাবকদের সঙ্গে পড়ুয়াদের চরম বাগবিতণ্ডা শুরু হয় বিশ্বভারতী চত্বরে। সেই বাগবিতণ্ডা শেষ পর্যন্ত ধস্তাধস্তিতে পৌঁছে যায়। এই ঘটনায় এক পড়ুয়া আহত হন। পরীক্ষা দিতে চাওয়া এবং না-দিতে চাওয়াকে কেন্দ্র করে বিশ্বভারতী চত্বরে সোমবার রক্ত ঝরতে লক্ষ্য করা গেল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Santiniketan, #visva bharati university

আরো দেখুন