রাজ্য বিভাগে ফিরে যান

রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে ১ কোটির বেশি কার্ড নিষ্ক্রিয় করার সিদ্ধান্ত রাজ্য সরকারের

March 21, 2022 | 2 min read

West Bengal Government-এর বড় সিদ্ধান্ত। সূত্রের খবর, ১ কোটির বেশি রেশন কার্ড নিষ্ক্রিয় করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতেই এই পদক্ষেপ বলে সূত্রের খবর। অনেকেই ভুয়ো রেশন কার্ড দেখিয়ে রেশন তুলছিল বলে অভিযোগ জমা পড়েছিল। গ্রাহকের মৃত্যুর পরেও তাঁর নামের কার্ড ব্যবহার করে রেশন তোলা চলছে, সামনে এসেছে এমনও অভিযোগ। আবার কিছু গ্রাহকের মৃত্যুও হয়েছে। সেক্ষেত্রে রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে কার্ড নিষ্ক্রিয় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও নিষ্ক্রিয় করা মানেই কার্ড বাতিল নয়, প্রশাসন সূত্রে খবর এমনটাই। উপযুক্ত তথ্য প্রমাণ দেখিয়ে চালু করা যাবে কার্ড। জানা যাচ্ছে এখনও পর্যন্ত ১ কোটি ৭০ লাখ রেশন কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে। এই বছর নিষ্ক্রিয় রেশন কার্ডের সংখ্যা আড়াই কোটি হতে পারে বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য, ২০২১-২২ অর্থবর্ষে খাদ্যসাথী এবং দুয়ারে রেশন প্রকল্পের জন্য যে অর্থ রাজ্য সরকার বরাদ্দ করেছিল তার থেকেও অতিরিক্ত প্রায় ২ হাজার ৯০০ কোটি টাকা খরচ করেছে সরকার, সূত্রের খবর এমনটাই। ফলে বরাদ্দ বাজেটেও সাহায্য করবে এই সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, কোনও রেশন কার্ড বাতিল হওয়ার পরেও তা নিষ্ক্রিয় হবে না সম্পূর্ণরূপে। কোনও উপভোক্তা উপযুক্ত প্রমাণ পেশ করলেই তাঁর রেশন কার্ড পুনরায় চালু করা হবে। এক্ষেত্রে অনলাইন বা অফলাইনে করা যাবে আবেদন।

জানা যাচ্ছে, এক্ষেত্রে ভুয়ো কার্ড হোল্ডার বা মৃতরা প্রমাণ দেখাতে সক্ষম হবে না। এর দরুন জালিয়াতি রোখা সম্ভব হবে। এদিকে রাজ্যের খাদ্য দফতরের তরফে একটি নতুন পরিষেবা চালু করা হচ্ছে। যেখানে রেশন কার্ডের সুবিধা সংক্রান্ত যাবতীয় তথ্য SMS-এর মাধ্যমে পৌঁছে যাবে উপভোক্তার ফোনে। অর্থাৎ প্রতি মাসে পরিবারপিছু কত রেশন পাবে তা জানা যাবে। এর ফলে মাঝে থাকা ব্যক্তি অর্থাৎ ডিলার কাওকে ঠকাতে পারবেন না। তবে প্রাথমিকভাবে যাঁদের মোবাইল নম্বর নথিভুক্ত রয়েছে তাঁরাই এই পরিষেবা পাবেন। পরে অবশ্য সমস্ত রেশন কার্ড হোল্ডারদের এই পরিষেবার আওতায় আনা হবে বলে জানা গিয়েছে।

উল্লেখযোগ্যভাবে রেশন নিয়ে যাতে কোনওভাবেই দুর্নীতি না করা যায় সেজন্য বায়োমেট্রিক পদ্ধতিতে রেশন নেওয়ার উপায় চালু রয়েছে। এক্ষেত্রে কীভাবে জানতে পারবেন আপনার রেশন কার্ডটি বাতিল হয়েছে কিনা? রেশন দোকানের সঙ্গে যোগাযোগ করলেই এই তথ্য জানা যাবে বলে সূত্রের খবর।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Ration cards

আরো দেখুন