রাজ্য বিভাগে ফিরে যান

রঙের উৎসবে রঙিন জল পানে রেকর্ড বঙ্গবাসীর, চারদিনেই বিক্রি ২০০ কোটি টাকার মদ!

March 21, 2022 | 2 min read

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় রঙের উৎসবে মেতেছিলেন বঙ্গবাসী। আর সেই সৌজন্যই দোলের সপ্তাহান্তে মদ বিক্রিতে রেকর্ড গড়ল রাজ্য। গত বৃহস্পতিবার থেকে রবিবার- এই চারদিনে বিপুল লক্ষ্মীলাভ হল আবগারি দপ্তরের।

শুক্রবার ছিল দোল পূর্ণিমা (Dol Purnima 2022)। শনিবার হোলি। বৃহস্পতিবার থেকেই তাই উৎসবের মেজাজে ছিলেন সুরাপ্রেমীরা। লম্বা ছুটির সৌজন্যে রবিবার পর্যন্তই কার্যত চলে সেলিব্রেশন। জানা গিয়েছে, এই চারদিনে ২০০ কোটি টাকার মদ বিক্রি হয়েছে। অর্থাৎ প্রতিদিন গড়ে ৫০ কোটি টাকা মদ বিক্রি হয়েছে। যদিও দোলের দিন, মানে গত শুক্রবার বিকেল পর্যন্ত বন্ধ ছিল মদের (Liquor sale) দোকান। তা সত্ত্বেও সন্ধে হতেই দোকানের বাইরে ভিড় জমান সুরাপ্রেমীরা। শুনলে অবাক লাগবে যে চারদিনের মধ্যে এই দিনই সবচেয়ে বেশি মদ বিক্রি হয়েছে। অন্তত ৭০ কোটির সুরা বিকিয়েছে সেদিন। আর তাতেই তৈরি হয় নয়া রেকর্ড। গত বছরের তুলনায় এবার বিক্রির হার অনেকটাই বেড়েছে বলে জানাচ্ছে আবগারি দপ্তর। তাদের তরফে আরও জানানো হয়েছে, দেশি মদই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে। বিক্রির তালিকায় এরপরই রয়েছে বিদেশি হুইস্কি।

গত বছর দুর্গাপুজো (Durga Puja 2021) এবং বর্ষবরণেও রাজ্যে মদের রেকর্ড ব্যবসা হয়েছিল। পুজোর দিনগুলিতে রাজ্যে মদ বিক্রি হয়েছিল প্রায় ৪০৪ কোটি টাকার। অবশ্য মাসের হিসেবে ধরলে ১ অক্টোবর থেকে ১২ অক্টোবর পর্যন্ত ৭২০ কোটি টাকার মদ বিক্রি হয়েছিল। আবার বর্ষবরণের সময় ও তার পরও টানা ন’দিন দিনপিছু ৭০ থেকে ৭৫ কোটি টাকার মদ বিক্রি হয়েছিল গোটা রাজ্যে। যা পুজোর রেকর্ডকেও টপকে গিয়েছিল।

চলতি বছরের শুরুতেই আবার নতুন করে চোখ রাঙাতে শুরু করে করোনা (Coronavirus)। যার জেরে অন্য ব্যবসা লোকসানের মুখে পড়লেও মদ বিক্রি বেড়েছিল। গত দেড় বছরে মদ বিক্রিতে উল্লেখযোগ্য লাভ হয়েছে বাংলার। দোল উৎসবের চারদিনেও সেই ছবিই ফের ফুটে উঠল।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Dol Utsav, #Happy Holi, #Record liquor sale

আরো দেখুন