রাজ্য বিভাগে ফিরে যান

এবার থেকে কলেজে ভর্তি হতে গেলে দিতে হবে আলাদা পরীক্ষা, জানাল ইউজিসি

March 22, 2022 | < 1 min read

কমন ইউনিভার্সিটি এনট্রান্স টেস্ট। কলেজে আন্ডার গ্র্যাজুয়েট কোর্সে ভর্তি হতে গেলে এবার ওই পরীক্ষা দিতে হবে ছাত্রছাত্রীদের। সোমবার ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন (ইউজিসি) জানিয়েছে, তাদের অনুদানপ্রাপ্ত প্রতিটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে ওই পরীক্ষা হবে। ইউজিসি-র চেয়ারপার্সন এম জগদীশ কুমার জানান, “দেশ জুড়ে ছাত্ররা যাতে সুবিধা পায়, সেজন্যই কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট নেওয়া হবে।”

ইউজিসি-র চেয়ারম্যানের কথায়, “এর ফলে ছাত্রছাত্রীদের নানা ধরনের এন্ট্রান্স টেস্ট নিতে হবে না। সারা দেশে আন্ডার গ্র্যাজুয়েট কোর্সে ভর্তি হওয়ার জন্য একটি এন্ট্রান্স টেস্ট দিলেই চলবে।”

কোনও ছাত্র দ্বাদশ শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হলেই ওই টেস্ট দিতে পারবে। অবশ্য ভর্তি করার জন্য বিশ্ববিদ্যালয়গুলি দ্বাদশ শ্রেণির নম্বরকে গুরুত্ব দিতে পারে। কোনও বিশ্ববিদ্যালয় বলতে পারে, দ্বাদশ শ্রেণির পরীক্ষায় নির্দিষ্ট নম্বর পেলে তারা কোনও ছাত্রছাত্রীকে ভর্তি করবে না।

জগদীশ কুমার জানান, জুলাইয়ের শুরুর দিকে ওই পরীক্ষা নেওয়া হবে। ততদিনে শেষ হয়ে যাবে বেশিরভাগ বোর্ডের পরীক্ষা। এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে অনলাইনে ওই পরীক্ষার জন্য অ্যাপ্লিকেশন নেওয়া হবে। পরীক্ষা হবে কম্পিউটার নির্ভর।

ইউজিসি-র চেয়ারপার্সনের কথায়, “ওই পরীক্ষা দিতে হলে ছাত্রছাত্রীদের কম্পিউটারে যে খুব দক্ষ হতে হবে এমন নয়। এখনকার দিনে প্রায় সব ছেলেমেয়েই স্মার্টফোন ব্যবহার করতে পারে। তারা পরীক্ষাকেন্দ্রে গিয়ে কম্পিউটারের মাউস ব্যবহার করতে পারবে। মাল্টিপল চয়েস টাইপ কোশ্চেন হবে। প্রযুক্তির দিক থেকে ওই ধরনের পরীক্ষা সুবিধাজনক।”

কলেজে ভর্তি হওয়ার জন্য এন্ট্রান্স টেস্ট নেবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। জগদীশ কুমার জানান, ইউজিসি প্রতিটি রাজ্যকে অনুরোধ করেছে, তারা যেন ছাত্রছাত্রীদের কলেজে ভর্তি করার জন্য ওই এন্ট্রান্স টেস্ট নেয়। ডিমড ইউনিভার্সিটি এবং বেসরকারি কলেজগুলিকেও একই অনুরোধ করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #college, #UGC

আরো দেখুন