রাজ্য বিভাগে ফিরে যান

বগটুইকান্ডে রাজ্যপালের টুইটের জবাবে পালটা চিঠি মুখ্যমন্ত্রীর

March 22, 2022 | 2 min read

রামপুরহাটের হিংসার (Rampurhat political violence) ঘটনা নিয়ে রাজ্যপাল জগদীপ ধনখড়কে (Jagdeep Dhankar) চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রামপুরহাটের ঘটনা (Birbhum Rampurhat Fire Deaths) নিয়ে রাজ্যপাল যে ভাষায় টুইট করেছেন, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক বলে চিঠিতে লিখেছেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee)।

রাজ্যপাল টুইটে লেখেন, রাজ্যে হিংসার সংস্কৃতি চলছে। আইনশৃঙ্খলা ব্যবস্থা ভেঙে পড়েছে। এ রাজ্যে আইনের শাসন বলে কিছু নেই। রামপুরহাটের অগ্নিসংযোগকে (Birbhum Rampurhat Fire Deaths) ‘ভয়ানক হিংসা’ বলে তিনি উল্লেখ করেন।

পালটা চিঠিতে মমতা লেখেন সাংবিধানিক পদে বসে এ ধরনের ভাষা অত্যন্ত দুর্ভাগ্যজনক। আপনার বক্তব্য রাজনৈতিক ভাষ্য। যে ভাষায় আপনি লিখেছেন, তাতে মনে হচ্ছে, সরকারকে ধমকাতে চমকাতে বিরোধী দলগুলোকে সাহায্য করছেন।

রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে জগদীপ ধনখড় এ ধরনের মন্তব্য আগেও করেছেন। কিন্তু, এ দিন রামপুরহাটের যে ঘটনার প্রেক্ষিতে রাজ্যপাল এই মন্তব্য করেছেন, তা অনভিপ্রেত বলেই মনে করেন মুখ্যমন্ত্রী।

ধনখড়কে (Jagdeep Dhankar) পালটা চিঠিতে মমতা (Mamata Banerjee) লেখেন, আইনশৃঙ্খলা নিয়ে রাজ্যকে আক্রমণ করতে গিয়ে রামপুরহাটের দুর্ভাগ্যজনক একটা ঘটনাকে আপনি বেছে নিয়েছেন। কতগুলো মূল্যবান জীবন গিয়েছে। রাজ্য সরকারও ব্যথিত। এমত অবস্থায় আপনার এই মন্তব্য আমায় যন্ত্রণা দিয়েছে। মমতার কথায়, ‘সাংবিধানিক পদে বসে এ ধরনের ভাষা অত্যন্ত দুর্ভাগ্যজনক। রাজনৈতিক ভাষ্য বলে মনে হয়েছে। আপনার এহেন ব্যক্তব্যে সরকারের উপর চাপ সৃষ্টি করতে বিরোধীদের সাহায্য করবে।

রামপুরহাটের ঘটনা নিয়ে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর কাছে অবিলম্বে রিপোর্ট চেয়েছেন জগদীপ ধনখড়। তার আগে মমতা নিজেই রাজ্যপালকে লেখা চিঠিতে সরকারের পদক্ষেপ নিয়ে জানিয়েছেন।

মুখ্যমন্ত্রী উল্লেখ করেন, রাজ্য সরকার দ্রুত পদক্ষেপ করেছে। ঘটনার জেরে রামপুরহাটের আইসিকে ক্লোজড করা হয়েছে। সরানো হয়েছে এসডিপিওকেও। সেইসঙ্গে সিট গঠন করা হয়েছে। এই ঘটনায় এ পর্যন্ত ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলেও মমতা দাবি করেন। জানান, পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্যের বরিষ্ঠ মন্ত্রী ফিরহাদ হাকিমকে সেখানে পাঠানো হয়েছে। ঘটনাস্থলে জেলাশাসক, পুলিস সুপার, আইজিপি-সহ প্রশাসনের পদস্থ আধিকারিকরাও গিয়েছেন। অভিযুক্তদের দ্রুত গ্রেপ্তার করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Jagdeep dhankar, #Rampurhat Case, #Rampurhat political violence

আরো দেখুন