আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

পূর্ব ইউক্রেনের ‘মস্কো-পন্থী’ অঞ্চলে হামলা রুশ ফৌজের, নিহত অন্তত পাঁচ

March 22, 2022 | < 1 min read

এ বার পূর্ব ইউক্রেনের ‘মস্কো-পন্থী’ অঞ্চলে হামলা চালাল রুশ ফৌজ। ইউক্রেন সরকারের তরফে মঙ্গলবার জানানো হয়েছে, পূর্বপ্রান্তের ডোনেৎস্ক অঞ্চলের আভডিভকা শহরে রুশ বাহিনীর গোলাবর্ষণে অন্তত পাঁচ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে। গুরুতর আহতের সংখ্যা ১৯।

তাৎপর্যপূর্ণ ভাবে মস্কোর দাবি অনুযায়ী ডোনেৎস্ক একটি স্বাধীন প্রজাতন্ত্র। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করেছিল রুশ ফৌজ। তার তিন দিন আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের ডোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলকে (যাদের একত্রে ‘ডনবাস’ বলা হয়) স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন। সেই ডোনেৎস্কেরই রাজধানী আভডিভকা।

ইউক্রেনের রুশ সেনার অভিযান শুরুর পর কেটে গিয়েছে প্রায় এক মাস। কিন্তু রাজধানী কিভ-সহ ইউক্রেনের অধিকাংশ বড় শহরই এখনও পুতিন বাহিনীর নাগালের বাইরে। বরং ইউক্রেনে ফৌজ এবং অসামরিক স্বেচ্ছাসেবকদের মরণপণ প্রতিরোধের মুখে পড়ে কয়েকটি এলাকা থেকে পিছু হঠতে হয়েছে রুশ বাহিনীকে। দক্ষিণ এবং মধ্য ইউক্রেনের পাশাপাশি পূর্ব প্রাপ্তের রুশ প্রভাবাধীন অঞ্চলের ভোলোদিমির জেলেনস্কির অনুগত বাহিনীর প্রত্যাঘাতের খবর আসতে শুরু করেছে।

এই পরিস্থিতিতে মরিয়া রুশ ফৌজ একের পর এক ঘনবসতিপূর্ণ অসামরিক এলাকায় ক্ষেপণাস্ত্র এবং গোলাবর্ষণ করছে বলে অভিযোগ। যদিও মঙ্গলবার রাশিয়ার তরফে সেই অভিযোগ অস্বীকার করে বলা হয়েছে, পরিকল্পিত ভাবে সাধারণ নাগরিকদের ‘মানবঢাল’ হিসেবে ব্যবহার করছে ইউক্রেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Vladimir Putin, #russia ukraine war, #Russia Ukraine Conflict, #Russia Ukraine Crisis, #Volodymyr Zelenskyy

আরো দেখুন