দেশ বিভাগে ফিরে যান

সাপ্তাহিক ছুটি ও ধর্মঘট মিলিয়ে ২৬ শে মার্চ থেকে চারদিন বন্ধ থাকবে ব্যাঙ্ক

March 23, 2022 | 2 min read

একে সাপ্তাহিক ছুটি। তায় দোসর ধর্মঘট। তার জেরেই আগামী ২৬ মার্চ, শনিবার থেকে পরপর চারদিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। আবার ১ এপ্রিল ব্যাঙ্ক খোলা থাকলেও, সাধারণ মানুষ পরিষেবা পাবেন না। ফলে পেনশন তোলার জন্য অপেক্ষা করতে হবে ২ এপ্রিল, শনিবার পর্যন্ত। অন্যদিকে ডাক বিভাগ সূত্রে খবর, আগামী সোম ও মঙ্গলবার পরিষেবা মিলবে না সেখানেও। পাশাপাশি আর্থিক বছর শেষ হওয়ার কারণে আগামী ১ ও ২ এপ্রিল লেনদেন বন্ধ রাখবে পোস্ট অফিস। ৩ এপ্রিল রবিবার। অর্থাৎ, ডাকঘরে লেনদেন চালু হবে ৪ এপ্রিল, সোমবার। পেনশনও মিলবে ওই দিন থেকে। 

আগামী ২৬ মার্চ মাসের চতুর্থ শনিবার। ব্যাঙ্ক ছুটি। আগামী ২৮ ও ২৯ মার্চ সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে একাধিক কেন্দ্রীয় শ্রমিক সংগঠন। তাতে শামিল দেশের বৃহত্তম ব্যাঙ্ক কর্মী সংগঠন অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন, ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন অব ইন্ডিয়া এবং অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স অ্যাসোসিয়েশনও। আবার সরাসরি ধর্মঘটে না গিয়ে এদের দাবিদাওয়াকে পূর্ণ সমর্থন জানিয়েছে ব্যাঙ্ক অফিসারদের অন্যতম সংগঠন অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ কনফেডারেশন। গ্রামীণ ব্যাঙ্ক এবং সমবায় ব্যাঙ্কের ইউনিয়নগুলিও ধর্মঘটে পুরোপুরি অংশ নিচ্ছে। ফলে আগামী সোম ও মঙ্গলবার গ্রাহকরা কোনও পরিষেবা পাবেন না বলে মনে করা হচ্ছে। ডাকঘরের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সর্বভারতীয় সভাপতি রাজেন নাগর বলেন, ‘এই ধর্মঘটে আমাদের মূল ইস্যু ব্যাঙ্ক বেসরকারিকরণ। তার সঙ্গে আমানতের সুদ বৃদ্ধি ও সার্ভিস চার্জের নামে গ্রাহকের পকেট কাটার মতো বিষয়গুলিকেও আমরা সামনে আনছি। যেহেতু এটিএম কর্মীরাও আমাদের সংগঠনের আওতাভুক্ত, তাই সেখানেও এই ধর্মঘটের প্রভাব পড়বে।’ এর পাশাপাশি কাজের নিরাপত্তা সংক্রান্ত একাধিক দাবিতে ২৮ ও ২৯ তারিখের পাশাপাশি ৩০ মার্চ ধর্মঘটে যাবেন শুধু ব্যাঙ্ক অব ইন্ডিয়ার কর্মীরা। অন্যদিকে, ক্যাথলিক সিরিয়ান ব্যাঙ্কে পরপর চারদিন, অর্থাৎ ৩১ মার্চ পর্যন্ত ধর্মঘট চলবে। অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশনের পশ্চিমবঙ্গ শাখার সম্পাদক সঞ্জয় দাস বলেন, ‘১ এপ্রিল আর্থিক বছর শেষের কাজ চলায়, ওই দিন গ্রাহক পরিষেবা দেওয়া সম্ভব নয়। তা পেতে শনিবার পর্যন্ত অপেক্ষা করতে হবে। যদিও ৩০ ও ৩১ মার্চ তাঁরা পরিষেবা পাবেন।’ 
ডাক বিভাগ নোটিস দিয়ে জানিয়ে দিয়েছে, আগামী ১ এবং ২ এপ্রিল অর্থবর্ষ শেষের কাজ চলায় কোনও লেনদেন হবে না। ফলে সেভিংস অ্যাকাউন্ট সহ কোনও সঞ্চয় প্রকল্পের কাজও বন্ধ থাকবে। যে অ্যাকাউন্টগুলিতে ১ এপ্রিল সুদ ঢোকার কথা, তা হাতে পাওয়া যাবে ৪ ‌এ঩প্রিল। যাঁরা ডাকঘর থেকে পেনশন তোলেন, তাঁদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। নির্দেশিকায় পোস্টাল এজেন্টদেরও আগামী ২৬ মার্চের মধ্যে রেকারিং ডিপোজিটের কাজ শেষ করতে বলা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bank Strike

আরো দেখুন