দেশ বিভাগে ফিরে যান

পর পর দুদিন উর্দ্ধমুখী জ্বালানির দাম, জেনে নিন কোন শহরে কত সেই মূল্য

March 23, 2022 | 2 min read

পাঁচ রাজ্যের ভোট মিটতেই ১৩৭ দিন পর সোমবার মধ্যরাতে বেড়েছিল জ্বালানি মূল্য। পরের দিনও পেট্রল ও ডিজেলের মূল্যবৃদ্ধির ধারা অব্যাহত রইল। মঙ্গলবার রাত ১২টা থেকে জ্বালানির দাম লিটারপিছু বাড়ল আরও ৮০ পয়সা।

বুধবার দিল্লিবাসীদের এক লিটার পেট্রল কিনতে খরচ পড়ছে ৯৭.০১ টাকা। রাজধানীতে ডিজেলের দাম বেড়ে হল ৮৮.২৭ টাকা। কলকাতায় পেট্রল ও ডিজেলের দাম (Petrol & Diesel Price) বেড়ে হল যথাক্রমে ১০৬.৩৪ টাকা এবং ৯১.৪২ টাকা। মুম্বইয়ে পেট্রল ফের ছাড়াল ১১১ টাকার গণ্ডি। এদিন লিটারপ্রতি পেট্রল মূল্য ১১১.৬৭ টাকা। এক লিটার ডিজেল কিনতে খরচ ৯৫.৮৫ টাকা। চেন্নাইয়ে লিটার পিছু পেট্রল ও ডিজেলের মূল্য হল ১০২.৯১ টাকা এবং ৯২.৯৫ টাকা। বর্তমানে পেট্রলের দাম সবচেয়ে সস্তা আন্দামান ও নিকোবরে। সেখানে এক লিটার পেট্রল মিলছে সাড়ে ৮৪ টাকায়। ডিজেলের মূল্য ৭৮.৫২ টাকা। দেশে জ্বালানির দাম সর্বোচ্চ রাজস্থানে। মরুরাজ্যের শ্রী গঙ্গানগরে লিটার পিছু পেট্রল ও ডিজেলের দাম যথাক্রমে ১১৩.৮৭ টাকা এবং ৯৬.৯১ টাকা।

গত বছর ২ নভেম্বর দেশজুড়ে বেড়েছিল জ্বালানি মূল্য। এরপর লাগার বিক্ষোভ, প্রতিবাদের জেরে কেন্দ্র সরকার জ্বালানি মূল্যের উপর শুক্ল কমানোর সিদ্ধান্ত নেয়। যাতে সাময়িক স্বস্তি ফেরে মধ্যবিত্তের। কিন্তু পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফলাফল ঘোষণা হতেই নতুন করে বাড়তে শুরু করল পেট্রল-ডিজেলের দাম। একলাফে ৫০ টাকা বেড়েছে রান্নার গ্যাসের দামও (LPG)। প্রশ্ন উঠছে, এবার কি আবার নিয়মিত জ্বালানি মূল্য বাড়া শুরু হল?

যুদ্ধের জন‌্য আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম যে অনেকটা বেড়েছে, তা নিয়ে সংশয় নেই। তবে ভারতীয় তেল সংস্থাগুলি রাশিয়া থেকে ২৭ শতাংশ কম দামে তেল কেনার সুযোগও পেয়েছে। আন্তর্জাতিক বাজারে যখন জ্বালানির দাম কমবে তখন কেন্দ্র সাধারণত দাম কমায় না। ফলে একবার দাম বেড়ে যাওয়া মানে যে আগামী দিনেও ক্রেতাদের ক্রমাগত বর্ধিত দামই দিতে হতে পারে। সেই সংশয়ই প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Petrol Diesel Price Hike

আরো দেখুন