বিনোদন বিভাগে ফিরে যান

জন্মশতবর্ষে শ্রদ্ধা নিবেদন, কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সত্যজিৎ রায়ের ১০টি ছবি দেখানো হবে

March 24, 2022 | 2 min read

আসন্ন কান আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে সত্যজিত্ রায়ের ১০টি ছবি দেখানো হবে। এই বিষয়ে উত্সব কর্তৃপক্ষ ভারত সরকারের সঙ্গে প্রাথমিক কথাবার্তাও সেরে ফেলেছেন বলে খবর। জন্মশতবর্ষে সত্যজিতকে শ্রদ্ধা জানাতেই এই উদ্যোগ। বিশ্ববরেণ্য এই চলচ্চিত্রকারের জন্ম ১৯২১ সালে। সেক্ষেত্রে তাঁর জন্মশতবর্ষ পালনে এক বছর দেরি হল ঠিকই, কিন্তু এছাড়া কোনও উপায় ছিল না। বিশ্বব্যাপী মহামারীর কারণে গত বছর কান চলচ্চিত্র উত্সব পিছিয়ে গিয়েছিল। মে মাসের পরিবর্তে তা অনুষ্ঠিত হয় জুলাই মাসে।  


চলতি বছর ১২ দিন ব্যাপী এই উত্সব মে মাসের ১৭ তারিখ থেকে শুরু হবে। ১৯৫৬ সালে এই চলচ্চিত্র উত্সবেই সেরা মানবিক দলিলের (হিউম্যান ডকুমেন্ট) শিরোপা পেয়েছিল সত্যজিতের ‘পথের পাঁচালি’। আর সেটাই ছিল তাঁর পাওয়া প্রথম কোনও আন্তর্জাতিক শিরোপা। পরবর্তীকালে ‘পথের পাঁচালি’ সহ তাঁর বহু ছবি দেশ-বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে পুরস্কার পেয়েছে। 
কান চলচ্চিত্র উত্সবে কোন ১০টি ছবি দেখানো হবে, তা নিয়ে এই মুহূর্তে আলোচনা চলছে। তবে যতদূর খবর পাওয়া যাচ্ছে, তার মধ্যে রয়েছে ‘পথের পাঁচালি’, ‘অপরাজিত’, ‘অশনি সংকেত’, ‘প্রতিদ্বন্দ্বী’, ‘চারুলতা’, ‘ঘরে বাইরে’, ‘গণশত্রু’।  যদিও ফিল্ম ডিভিশনের এক আধিকারিকের কথায়, ‘এই মুহূর্তে শেষ পর্যায়ের বাছাই চলছে। কোনও ছবিই এখনও চূড়ান্ত নয়। খুব শীঘ্রই কোন ১০টি ছবি দেখানো হবে, তার তালিকা প্রকাশ করা হবে।’ এই খবরের প্রতিক্রিয়া জানতে চেয়ে সত্যজিৎ-পুত্র সন্দীপ রায়ের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘খবরটা আমিও শুনেছি। কিন্তু এখনও পর্যন্ত উৎসব কমিটির তরফে আমার সঙ্গে কেউ যোগাযোগ করেননি। তবে, ভারত সরকার ও ছবির প্রযোজকদের সঙ্গে যে, এই নিয়ে আলোচনা চলছে, তা জানি। তাছাড়া কোন ছবি দেখানো হবে সেটা যে এখনও চূড়ান্ত হয়নি তাও শুনেছি।’ উল্লেখ্য, এর আগে সত্যজিৎ রায়ের বেশ কিছু ছবি কান চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে। তার মধ্যে বিভিন্ন সময় প্রতিযোগিতা বিভাগে ছিল ‘পথের পাঁচালি’,  ‘পরশপাথর’  ‘দেবী’ ও ‘ঘরে বাইরে।’ এছাড়াও স্পেশাল স্ক্রিনিংয়ে দেখানো হয় ‘গণশত্রু’। কান ক্লাসিক বিভাগে প্রদর্শিত হয় ‘চারুলতা’। সত্যজিৎ রায়ের প্রয়াণের পর ১৯৯৪ সালে ‘আনসার্টেন রিগার্ড’ বিভাগে দেখানো হয় সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত ‘উত্তরণ’। এই ছবির চিত্রনাট্য ও সংলাপ রচয়িতা ছিলেন স্বয়ং সত্যজিৎ। পরিচালনা করেছিলেন সন্দীপ রায়। 

TwitterFacebookWhatsAppEmailShare

#cannes international film festival, #bangla movies, #Satyajit Ray

আরো দেখুন