উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

ময়নাগুড়িতে শুরু হল জলপাইগুড়ি জেলা সবলা মেলা

March 25, 2022 | 2 min read

বৃহস্পতিবার থেকে ময়নাগুড়ির বল খেলা মাঠে শুরু হল জলপাইগুড়ি জেলা সবলা মেলা।  ময়নাগুড়ি পঞ্চায়েত সমিতি ও ময়নাগুড়ি ব্লক প্রশাসনের পরিচালনায় এই মেলা চলবে আগামী ২৭ মার্চ পর্যন্ত। মাঠের দুর্গাবাড়ি মুক্তমঞ্চে মেলার ক’দিন চলবে সংস্কৃতিক অনুষ্ঠান। এদিন সবলা মেলার উদ্বোধন করেন জলপাইগুড়ির জেলাশাসক মৌমিতা গোদারা বসু। মঞ্চে উপস্থিত ছিলেন ময়নাগুড়ির বিডিও শুভ্র নন্দী, পঞ্চায়েত সমিতির সভাপতি শিবম রায় বসুনিয়া, ময়নাগুড়ি পুরসভার চেয়ারম্যান অনন্তদেব অধিকারী প্রমুখ। রাজ্য সরকারের স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি বিভাগের সহায়তায় মেলায় স্টল সাজিয়েছেন বিভিন্ন এলাকা থেকে আসা স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। 

জেলাশাসক বলেন, সবলা মেলা অনেক আগেই ময়নাগুড়ি শহরে হওয়ার কথা ছিল। কিন্তু, করোনার কারণে তা হয়নি। এবার এই মেলা হচ্ছে। মা-বোনেদের হাত গড়া শিল্পসম্ভার কিনতে জেলাবাসীকে মেলার আসার আহ্বান জানাচ্ছি। এখানে আসা মহিলারা তাঁদের হাতে তৈরি করা জিনিসপত্র বিক্রি করছেন। এতে তাঁরা আর্থিকভাবে স্বনির্ভর হবেন। 
এবার জেলা সবলা মেলায় ৪০টি স্টল বসেছে। ময়নাগুড়ি ব্লক ছাড়াও জেলার বিভিন্ন ব্লক থেকে স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা হাতের কাজের সম্ভার নিয়ে স্টল সাজিয়েছেন। বাঁশ, বেত, তাঁতের কাজের সামগ্রী নজর কাড়ছে সকলের। এছাড়াও আছে ফাস্টফুড সহ বিভিন্ন মুখরোচক খাবারের স্টল। মেলার প্রথম দিনই স্টলে স্টেলে ক্রেতারা ভিড় করেন। প্রথমদিনই বিক্রি ভালো হওয়ায় স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের মুখে হাসি ফোটায়। সন্ধ্যার পর স্টলে কেনাকাটার পাশাপাশি খাবারের দোকানগুলিতেও ছিল ভিড়। মেলার মাঠে ক্রেতা সুরক্ষা দপ্তর, স্বাস্থ্যদপ্তর সহ বিভিন্ন সরকারি দপ্তর স্টল দিয়েছে। সেই স্টল থেকে সাধারণ মানুষকে সচেতন করা হয়। 
মেলা আয়োজকদের সূত্রে জানা গিয়েছে, সবলা মেলা প্রতিদিন দুপুর ৩টে থেকে শুরু হবে। মেলার গেট খোলা থাকবে রাত ৯টা পর্যন্ত। মঞ্চে প্রতিদিন সন্ধ্যায় বসবে সাংস্কৃতিক অনুষ্ঠানের আসর। এছাড়াও মেলার ক’দিন হবে ছোটদের নিয়ে বসে আঁকো প্রতিযোগিতা, স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে ক্যুইজ প্রতিযোগিতা। মেলায় বাউল গান, মূকাভিনয়, স্থানীয় জনজাতীর নৃত্য রাখা হয়েছে। মেলা শুরুর দিনই বিকেলে ক্রেতা-বিক্রেতাদের নজর কাড়ে ম্যাজিক শো। যা দেখতে আট থেকে আশি সকল বয়সির ভিড় ছিল মঞ্চের সামনে। সন্ধ্যায় সঙ্গীত পরিবেশন করেন শিল্পী লোপামুদ্রা মিত্র। অন্তর্জাতিক স্তরের হ্যান্ডবল প্রতিযোগিতায় সোনাজয়ী ময়নাগুড়ির মৌমিতা রায়কে পঞ্চায়েত সমিতির পক্ষ থেকে এদিন সংবর্ধনা জানানো হয়।  

TwitterFacebookWhatsAppEmailShare

#jalpaiguri, #moynaguri, #Sobola mela

আরো দেখুন