রাজ্য বিভাগে ফিরে যান

উৎপাদন কমার ফলে আগামীদিনে বাড়তে পারে আলুর দাম

March 26, 2022 | 2 min read

প্রতিকূল আবহাওয়ার জেরে কমেছে আলুর উৎপাদন (Potato Price Hike)। চড়া দামে হিমঘরে আলু সংরক্ষন (Potato In high price) করছেন ব্যবসায়ীরা।ফলে আগামী দিনে আলুর দাম (Vegetable price hike in kolkata) বাড়ার বিরাট আশঙ্কা করা হচ্ছে।

চলতি মরসুমে আলু চাষে বাধা পড়েছে। একের পর এক প্রতিকূল পরিস্থিতিতে চাষের ক্ষতি হয়েছে। এর সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে রাসায়নিক সারের কালোবাজারি, ঔষুধের দাম।বেড়েছে আলুর বীজের দাম। সবক্ষেত্রেই  আলু চাষের খরচ নিয়ে মাথায় হাত চাষিদের। কিন্তু যে হারে আলুর চাষের খরচ বেড়েছে সে পরিমাণ ফলনও হচ্ছে  না। ফলে এই মরশুমে তেমন একটা লাভ হয়নি।কাঠা প্রতি ফলন গতবছরের তুলনায় অনেক কমেছে বলে দাবি কৃষকদের। আলু চাষি বিশ্বজিত দে জানিয়েছেন, আবহাওয়ার খামখেয়ালিপনার কারণে চাষের খুব ক্ষতি হয়েছে। তার ওপরে বীজের সমস্যা থাকায় ফলন ভালো হচ্ছে না। অন্য বছরের তুলনাস্য ফলন অনেক কমেছে।

জেলা কৃষি দপ্তর সুত্রে জানা গিয়েছে, চলতি মরসুমে প্রায় ৫৩ হাজার হেক্টর জমিতে আলুর চাষ হয়েছে। যা গতবছরের তুলনায় ১০ থেকে ১২ শতাংশ কম। একদিকে চাষের পরিধি কমেছে । অন্যদিকে ব্যাপক হারে ফলন কমেছে ।কিন্তু আলু চাষে খরচ ক্রমাগতই বেড়ে চলেছে।ব্যবসায়ীরা বলছেন আগে যে খরচ হতো  তার থেকে ২৫ শতাংশ বেড়েছে খরচ। কিন্তু তার মাঝেও আলুর দাম ভাল রয়েছে। কৃষকরা আশানূরূপ দাম পাচ্ছেন বলে দাবি কৃষি দপ্তরের।

কৃষি বিপনন দপ্তর সুত্রে জানা গিয়েছে, গতবছর আলুর রেকর্ড ফলন হয়েছিল। জেলার হিমঘরে আলু সংরক্ষিত হয়েছিল ১ কোটি ৬০ লক্ষ বেশী প্যাকেট আলু। চলতি বছরে ১০ থেকে ১৫ শতাংশ কম আলু হিমঘরে মজুত হবে বলে দাবি কৃষি বিপনন দপ্তরের।

আলুর ফলনে ঘাটতি থাকায় বর্তমানে বাজারে আলুর দাম বাড়ছে। কেজি প্রতি আলুর দাম বাজারে ২০ টাকা। যা কিন্তু গিয়ে এখনই সমস্যায় পড়ছেন সাধারণ মানুষ।  হিমঘরে আলু সংরক্ষিত হচ্ছে ১৬ টাকা থেকে ১৭ টাকা বা তার থেকেও বেশী দামে।তবে এতে চাষীদের তেমন লোকসান হবে না বলে মনে করছে ব্যবসায়ী মহল।শুধু যাদের ফলন কমেছে তাঁদেরই লোকসান হবে।বর্তমানে আলুর উৎপাদনে ঘাটতি মেটাতে বাইরের রাজ্য থেকে আলু এনে সেই ঘাটতি পূরনের চেষ্টা চালাচ্ছে হিমঘর কর্তৃপক্ষ ও বড় বড় সংরক্ষনকারী।তাই একটু বেশী দামে আলু সংরক্ষন হচ্ছে হিমঘরে। তাই আগামী দিনে আলুর দাম বৃদ্ধি হতে পারে বলে দাবি করছে কৃষি বিপনন দপ্তর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Potato, #potato price hike

আরো দেখুন