দেশ বিভাগে ফিরে যান

অতিমারির দু’বছর পর ফের চালু হল আন্তর্জাতিক বিমান পরিষেবা

March 28, 2022 | 2 min read

প্রায় দু’বছর পর আন্তর্জাতিক উড়ান পরিষেবা এবার স্বাভাবিক হয়ে যাচ্ছে। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের সিদ্ধান্ত এমনই। আর এই পরিসরের সূত্রপাত হল রবিবার থেকে। এখন থেকে আন্তর্জাতিক বিমানগুলি স্বাভাবিক ছন্দে আসতে পারবে দেশে। যার ফলে এয়ারলাইন্স সংস্থাগুলি নতুন করে নিয়মিত আন্তর্জাতিক বিমানের সময়সূচি তৈরির কাজ শুরু করে দিয়েছে।

করোনা পরিস্থিতির কারণে আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে বেশ কিছু নিষধাজ্ঞা ছিল। নিয়মিতভাবে আন্তর্জাতিক বিমান আসছিল না দেশের বিভিন্ন বিমানবন্দরগুলিতে। এই সময়ে ভারতের সঙ্গে বেশ কয়েকটি দেশের মধ্যে ‘এয়ার বাবল’ ব্যবস্থাপনায় বিমান আসা-যাওয়া চলছিল। কিন্তু করোনা মোকাবিলা করে পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক। তার ফলে আগের যাবতীয় নিষেধাজ্ঞা উঠে গেল। রবিবার থেকে দেশে নিয়মিত নির্ধারিত আন্তর্জাতিক উড়ান পরিষেবা শুরু হয়েছে। নিয়মগুলিও অনেক সহজ হয়ে গিয়েছে।

বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে বলা হয়েছে, সামাজিক দূরত্বের জন্য একটি বিমানের মধ্যে তিনটি খালি আসন রাখার আর দরকার নেই। এখন বিমানে যত আসন, ততজন যাত্রীই উঠতে পারবেন। এমনকী, কেবিন ক্রু ও নিরাপত্তারক্ষীদের পিপিই কিট পরতে হবে না। যাত্রীদের ক্ষেত্রেও পিপিই কিট পরার বাধ্যবাধকতা নেই। তবে মাস্ক পরা বাধ্যতামূলক। কিন্তু কারও মধ্যে উপসর্গ বা সংক্রমণ দেখে গেলে, তখন পিপিই কিট পরা যেতে পারে। কিন্তু বিদেশ থেকে আসা ২ শতাংশ যাত্রীর র‌্যাপিড করোনা টেস্ট করা হচ্ছে। রবিবার দিনও তা হয়েছে। এটি তুলে দেওয়ার এখনও সিদ্ধান্ত হয়নি।

এটাও জানা গিয়েছে, অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের ছাড়পত্র অনুযায়ী মরিশাস, মালয়েশিয়া, থাইল্যান্ড, তুরস্ক, মার্কিন যুক্তরাষ্ট্র, ইরাক-সহ ৪০টি দেশের ৬০টি বিদেশি সংস্থার বিমান ভারতে উড়তে পারবে। নিয়মিত আন্তর্জাতিক বিমানের জন্য এই অনুমোদনটি গ্রীষ্মকালীন সময়সূচির অধীনে এসেছে। যা রবিবার থেকে ২৯ অক্টোবর পর্যন্ত চলবে।

করোনা পরিস্থিতির সময় পূর্ববর্তী ‘এয়ার বাবল’ চুক্তির অধীনে বিমানের সংখ্যা ছিল প্রায় দু’হাজার। টিকিটের দামও অনেকটা বেড়ে গিয়েছিল। কিন্তু এবার এয়ারলাইন্সগুলি বিমানের সংখ্যা বাড়াবে। যার ফলে টিকিটের দাম কমে যেতে পারে। তবে আশঙ্কা রয়েছে একটি কারণে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। যার ফলে তেলের দাম দ্রুত গতিতে বেড়েছে। সেক্ষেত্রে বিমানের টিকিট ভাড়া কমবে কি না সন্দেহ।

সংশ্লিষ্ট মহলের আশা, এপ্রিল থেকে নিয়মিত নির্ধারিত বিমানের সংখ্যা আগের তুলনায় অনেকটাই বেড়ে যাবে। একটি বেসরকারি এয়ারলাইন্স জানিয়েছে, এপ্রিল থেকে ১৫০টির বেশি রুটে পুনরায় বিমান চালু হবে। আন্তর্জাতিক গন্তব্যগুলির মধ্যে রয়েছে কুয়েত, আবুধাবি, দোহা, ব্যাঙ্কক-সহ অনেক জায়গা। কলকাতা, দিল্লি, চেন্নাই, মুম্বই থেকে বিশ্বের বিভিন্ন দেশে বিমান যাতায়াত বেড়ে যাবে। বিমানবন্দরের কর্তারা বলছেন, বিমান পরিষেবা নতুন উচ্চতায় পৌঁছে যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #International Flights

আরো দেখুন