দেশ বিভাগে ফিরে যান

সরকারি চাকরির পরীক্ষা চলাকালীন সোশ্যাল মিডিয়ায় উত্তর ভাইরাল হওয়ার অভিযোগ উঠল গুজরাতে

March 28, 2022 | 2 min read

সরকারি চাকরি মেধার ভিত্তিতে মেলে না, তার জন্য অর্থ বা প্রভাবশালীর সুপারিশ লাগে। প্রায়শই এমন অভিযোগ তুলে থাকেন দেশের চাকরিপ্রার্থীরা। দুর্নীতির এমন আশঙ্কাকে সত্যি প্রমাণ করে চাঞ্চল্যকর ঘটনার সাক্ষী হল গুজরাত (Gujarat)। রবিবার ফরেস্ট গার্ড (Forest Guard recruitment Grade 3) নিয়োগের পরীক্ষা ছিল সেরাজ্যে। পরীক্ষা চলাকালীন সোশ্যাল মিডিয়ায় (Social Media) উত্তর ভাইরাল হওয়ার অভিযোগ উঠল।

রবিবার গুজরাতে ফরেস্ট গার্ড পদের পরীক্ষা শুরু হয় দুপুর ১২টা নাগাদ। এর ঘণ্টা খানেক বাদেই সোশ্যাল মিডিয়ায় উত্তর ফাঁস হয় বলে অভিযোগ। পুলিশ জানিয়েছে, মেহসানা জেলার সর্বোদয়া বিদ্যালয়ে এক পরীক্ষার্থী উত্তরপত্র-সহ হাতেনাতে ধরা পড়েন। এই ঘটনায় মোট ৬ জনকে আটক হয়েছে বলে জানা গিয়েছে। যদিও উত্তর ফাঁস হওয়ার ঘটনা অস্বীকার করেছে পুলিশ।

এই বিষয়ে মেহসানা জেলার পুলিশ সুপার পার্থরাজসিং গোহিল (ParthrajSinh Gohil) বলেন, সর্বোদয়া বিদ্যালয়ে দুপুর ১২টা থেকে পরীক্ষা শুরু হয়েছিল। এরপর স্কুলেরই কয়েকজন কর্মী উত্তর তৈরি করেন। তারাই ২-৩ জন পরীক্ষার্থীকে তা দেন।” পুলিশ সুপার আরও বলেন, “ইন্টারনেটের সাহায্য নিয়ে ১০০টি অবজেক্টিভ প্রশ্নের মধ্যে ৪৪টির উত্তর খুঁজে বের করা হয়। ৬ জনকে এই কাজে জড়িত সন্দেহে আটক করা হয়েছে। তাঁদের জেরা করা হচ্ছে। তবে এটি নকল করার ঘটনা।”

এদিকে এই ঘটনায় গুজরাত সরকারকে চেপে ধরেছে বিরোধী শিবির। রাজ্যের অন্যতম বিরোধী নেতা আম আদমি পার্টির (AAP) গোপাল ইটালিয়া (Gopal Italia) বলেন, “উত্তর ফাঁসের ঘটনায় গুজরাতের পরিশ্রমী পড়ুয়াদের ভাগ্য নিয়ে আবার পরিহাস করা হল। বারবার দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার মিথ্যে প্রতিশ্রুতি দিচ্ছে সরকার।”

এই বিষয়ে গুজরাতের শিক্ষমন্ত্রী জিতু ভাগনানি (Jitu Vaghani ) বলেছেন, “উত্তর পাওয়া গিয়েছে মানেই ফাঁস হওয়ার ঘটনা নয়। পরিকল্পনা করে চক্রান্ত করা হচ্ছে। বিরোধীরা পরীক্ষার্থীদের বিভ্রান্ত করছেন।”

TwitterFacebookWhatsAppEmailShare

#gujarat, #Govt exam, #Answer leak

আরো দেখুন