দেশ বিভাগে ফিরে যান

মোদীর বাগাড়ম্বরই সার, জল জীবন মিশন প্রকল্পে বরাদ্দ অর্থ খরচে ব্যর্থ ডবল ইঞ্জিন রাজ্যই!

March 28, 2022 | 2 min read

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাগাড়ম্বরই সার। কেন্দ্রীয় সরকারি প্রকল্প, জল জীবন মিশনের (জেজেএম) অর্থ খরচ নিয়ে সংসদীয় কমিটির প্রবল তোপের মুখে পড়ল কেন্দ্রীয় সরকার। সম্প্রতি লোকসভায় পেশ করা রিপোর্টে জলসম্পদ সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি জানিয়েছে, জল জীবন মিশন প্রকল্পে কেন্দ্রীয় অর্থ বরাদ্দের একটি বড় অংশ খরচই করতে পারেনি বহু রাজ্য। তালিকায় রয়েছে একাধিক বিজেপি শাসিত রাজ্যের নাম। এই ইস্যুতে একপ্রকার কেন্দ্রের নজরদারি নিয়েই প্রশ্ন তোলা হয়েছে। গোটা পরিস্থিতিকে হতাশাজনক বলে উল্লেখ করে জলসম্পদ সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি জানিয়েছে, এর ফলে সংশ্লিষ্ট উপভোক্তাদেরই বঞ্চিত করা হচ্ছে। এই ব্যাপারে অবিলম্বে জলশক্তি মন্ত্রককে পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছে সংশ্লিষ্ট সংসদীয় কমিটি।

রিপোর্টে বলা হয়েছে, সারা দেশের মধ্যে মাত্র তিনটি রাজ্য জল জীবন মিশনের কেন্দ্রীয় অর্থ বরাদ্দের ১০০ শতাংশ টাকা খরচ করতে পেরেছে। ওই তিনটি রাজ্য হল হিমাচল প্রদেশ, মণিপুর এবং মেঘালয়। ওই রিপোর্টে সংসদীয় কমিটি জানিয়েছে, দেশের এমন ১১টি রাজ্য রয়েছে, যারা কেন্দ্রীয় অর্থ বরাদ্দের মাত্র ৫০ থেকে ৭৫ শতাংশ টাকা খরচ করতে সক্ষম হয়েছে। রিপোর্টে দেখা যাচ্ছে, এই তালিকায় রয়েছে বেশ কয়েকটি বিজেপি শাসিত রাজ্যের নাম। সেগুলি হল ত্রিপুরা, গুজরাত, অসম, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশ। এরই পাশাপাশি জল জীবন মিশন প্রকল্পের বরাদ্দকৃত কেন্দ্রীয় অর্থের ২৫ শতাংশও খরচ হয়নি, এমন ১০টি রাজ্যের নাম লোকসভায় পেশ করা তাদের রিপোর্টে উল্লেখ করেছে জলসম্পদ সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি। এই তালিকাতেও রয়েছে ‘ডবল ইঞ্জিন’ রাজ্য উত্তরপ্রদেশ এবং কর্ণাটক।

প্রসঙ্গত, সংশ্লিষ্ট রিপোর্টে সংসদীয় কমিটি কোনও বিজেপি শাসিত রাজ্যের নাম পৃথকভাবে উল্লেখ করেনি। সামগ্রিক পরিস্থিতিকে হতাশাজনক বলে উল্লেখ করেছে কমিটি। তারা জানিয়েছে, সঠিকভাবে অর্থ খরচ না হওয়ার ঘটনা স্পষ্ট বুঝিয়ে দিচ্ছে যে, এক্ষেত্রে অর্থনৈতিক শৃঙ্খলার অভাব রয়েছে। আর্থিক ক্ষেত্রে দূরদর্শিতারও পরিচয় দেওয়া হয়নি। এটি সার্বিকভাবে প্রকল্পটির বাস্তবায়ন এবং নজরদারির উপর ব্যাপক প্রভাব ফেলছে। এই প্রকল্পের মাধ্যমে যেসব উপভোক্তার বাড়িতে নলবাহিত বিশুদ্ধ জল সরবরাহের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে, নিঃসন্দেহে তাঁদেরও বঞ্চিত করা হচ্ছে। তবে শুধুমাত্র অর্থ খরচের ক্ষেত্রেই নয়। বাড়ি-বাড়ি নলবাহিত বিশুদ্ধ জল সরবরাহের ক্ষেত্রেও বেশ কয়েকটি বিজেপি শাসিত রাজ্য পিছিয়ে রয়েছে। ডবল ইঞ্জিন রাজ্য উত্তরপ্রদেশ, অসম, মধ্যপ্রদেশে এই জল সরবরাহের হার ৪০ শতাংশেরও নীচে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi Government, #Jal Jeevan Mission

আরো দেখুন