রাজ্য বিভাগে ফিরে যান

এবার অনলাইনেই অর্ডার করা যাবে কুশমণ্ডির বিখ্যাত মুখোশ!

March 28, 2022 | 2 min read

কুশমণ্ডির মুখোশ এবারে জেলা পরিষদের ওয়েব সাইট থেকে বিক্রি শুরু করল দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন। কুশমণ্ডির মুখোশের সুনাম দেশ বিদেশে ছড়িয়ে পড়লেও সেভাবে প্রসার ঘটাতে পারেনি মহিষবাথান মুখোশ হস্তশিল্পী সমবায় সমিতি। রাজ্য সরকারের উদ্যোগে বিভিন্ন জেলায় হস্তশিল্পীদের মুখোশ বিক্রি করার সুযোগ মেলে। গত দু’বছর করোনা পরিস্থিতিতে কুশমণ্ডির ঐতিহ্যবাহী কাঠের মুখোশ শিল্পীদের করুণ অবস্থা হয়েছিল। কাজ হারিয়ে অনেকে শিল্পী অন্য পেশার সাথে যুক্ত হয়ে পড়েন।

করোনা পরিস্থিতি একটু স্বাভাবিক হতেই কলকাতার কিছু সংস্থা মহিষবাথান সমবায় সমিতিকে মুখোশের অর্ডার দেওয়ায় পরিস্থিতি একটু ঘুরে দাঁড়িয়েছে। মুখোশের সুনাম ছড়িয়ে পড়লেও কর্পোরেট জগতের সাথে মার্কেটিংয়ের সমস্যার কারণে এখনও সেভাবে প্রসার লাভ করতে পারেনি। দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক আয়েশা রানি সম্প্রতি মুখোশ সমবায় সমিতি পরিদর্শন করেন। হস্তশিল্পীদের সুবিধা অসুবিধা নিয়ে বৈঠক করেন। জেলা প্রশাসনের উদ্যোগে এবারে জেলা পরিষদের ওয়েব সাইট থেকে মহিষবাথানের হস্তশিল্পীদের তৈরি বিভিন্ন ডিজাইনের মুখোশ কেনা যাবে। রাজ্যের কৃষি বিপণন মন্ত্রী বিপ্লব মিত্রের হাত দিয়ে সবলা সৃষ্টিশ্রী মেলা থেকে ওয়েব সাইটের উদ্বোধন হয়েছে বৃহস্পতিবার। আগামীদিনে গোটা বিশ্ব জুড়ে মুখোশের মার্কেটিং করে জেলায় নতুন দিগন্ত খুলবে বলে আশাবাদী জেলা প্রশাসন।

জেলাশাসক আয়েশা রানি বলেন, আমি সম্প্রতি কুশমণ্ডির মহিষবাথান সমবায় সমিতি পরিদর্শন করি। সেখানে অনেক শিল্পী সমবায়ে বসে সুন্দর সুন্দর কাঠের মুখোশ তৈরি করছেন। কাঠের মুখোশ গৃহসজ্জা ও কোনও দপ্তরকে আকর্ষণীয় করে তুলতে পারে। শিল্পীদের কাছে তাঁদের সমস্যার কথা শুনি। সমবায় জানায় প্রায় হাজার শিল্পী মুখোশ তৈরির সাথে সরাসরি ভাবে যুক্ত। সমবায়ের অর্ডার অনুযায়ী মুখোশ তৈরি করে পারিশ্রমিক নেয় শিল্পীরা। ইন্টারনেটের যুগে সমবায় এখনও পর্যন্ত অনলাইনে মার্কেটিং করে উঠতে পারেনি। আমি বিষয়টি নিয়ে আলোচনা করি। আমাদের জেলা পরিষদের ওয়েব সাইটকে কাজে লাগিয়ে মুখোশের মডেল দিয়ে অনলাইনে বিক্রির ব্যবস্থা করেছি। একইসঙ্গে জনপ্রিয় অনলাইন মার্কেটিং কোম্পানির সঙ্গে যোগাযোগ করে ট্যাগ করা হয়েছে। শীঘ্রই কুশমণ্ডির মুখোশ বিশ্বের বাজারে অনলাইনে মার্কেটিংয়ে জায়গা করে নেবে। সরাসরি ওই টাকা সমবায়ের ব্যাঙ্কের খাতায় টাকা জমা পড়বে। সেই অনুযায়ী সমবায় মুখোশের ডেলিভারি দেবে ক্রেতাকে।

মন্ত্রী বিপ্লব মিত্র বলেন, জেলাশাসক কুশমণ্ডি মহিষবাথান সমবায় সমিতির তৈরি করা কাঠের মুখোশের যাতে শ্রীবৃদ্ধি ঘটে তার জন্য অনলাইনে মার্কেটিং করতে জেলা পরিষদের ওয়েব সাইটকে কাজে লাগিয়ে বিভিন্ন মডেল তুলে ধরেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Refrigerator

আরো দেখুন