আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

কিভ থেকে সেনা সরাচ্ছে রাশিয়া? অবশেষে পরাজয় স্বীকার পুতিনের?

March 28, 2022 | < 1 min read

রাশিয়া থেকে ইউক্রেনে যুদ্ধ করতে যে সেনাদল এসেছে, তাদের সবারই উল্লেখযোগ্য মাত্রায় শক্তি কমেছে বলে জানা গিয়েছে। জানা গিয়েছে, তেমনই কিছু দল পশ্চাদসরণেও সামিল।

ইউক্রেনের সেনাবাহিনী দাবি, কিয়েভ অঞ্চল থেকে সেনা প্রত্যাহার করে নিতে একরকম বাধ্য হচ্ছে রাশিয়া। ইউক্রেনে রুশ অভিযান এক মাস পেরিয়েছে। দেশটির বিভিন্ন শহরে রুশ হামলা অব্যাহত। এর মধ্যেই যুদ্ধ পরিস্থিতি নিয়ে সর্বশেষ আলোচনায় ইউক্রেন সেনাবাহিনীর দাবি, কিয়েভে লড়াইরত রুশ সেনাবাহিনীর দুটি দল উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতির শিকার হয়েছে। রুশ সেনাবাহিনী এখন সেই দুটি দলকেই বেলারুশের দিকে সরিয়ে নিচ্ছে।

গত সপ্তাহে রাশিয়া বলেছে, ইউক্রেনে তাদের প্রথম ধাপের অভিযান শেষ হয়েছে। এখন ইউক্রেনের পূর্ব দিকে অভিযান পরিচালনার দিকে মনোযোগী হচ্ছে তারা। ইউক্রেনে অভিযান শুরুর আগেই দোনেত্স্ক ও লুহানস্ক অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছিল রাশিয়া। সম্প্রতি মস্কো জানায়, ইউক্রেন অভিযানে তাদের নতুন লক্ষ্য হবে এই দুই অঞ্চলকে পুরোপুরি মুক্ত করা।

সম্প্রতি অপর এক পর্যালোচনায় ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, কৃষ্ণসাগর উপকূলে নৌ-অবরোধের মধ্য দিয়ে কার্যত সমুদ্রপথে ইউক্রেনের বাণিজ্য বন্ধ করে দিয়েছে রাশিয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#russia, #ukraine russia conflict, #Kyiv, #Russia-Ukraine War, #Russian troops

আরো দেখুন