বিবিধ বিভাগে ফিরে যান

পাহাড় নিয়ে মন কেমনের গান বাঁধলেন দূর্বা

March 29, 2022 | 1 min read

এই প্রজন্মের মন খারাপের ওষুধ পাহাড়, সৌন্দর্য্য আধার পাহাড়; এবার সেই পাহাড়ের আপার সৌন্দর্য্যকে নিয়েই গান লিখলেন দূর্বা সেন বন্দ্যোপাধ্যায়। প্রাণঢালা এক মরমী গান! যে গানে ধরা দেয় মন খারাপ, বিষন্নতা। “অনেক কথা না বলাই থেকে যায়। হাজার চেয়েও ছোঁয়া যায় না তাকে…ধূসর পাহাড় কুয়াশার চাদর মাখে।” এই ভাবেই এক অনন্য রূপে পাহাড় ধরা দিল গানে। এ ছবি বিষন্নতার ছবি। মন কেমনের ছবি। দূর্বার কলমের মাধ্যমে সেই মন খারাপ নেমে এল। রাজর্ষি দে-এর ছবি ‘আবার কাঞ্চনজঙ্ঘা’-য় তাঁর লেখা এই গান ব্যবহৃত হয়েছে।

গানটি গেয়েছেন উজ্জয়িনী মুখোপাধ্যায়। গানটি মেয়েদের মনের কথা বলে। তাদের যন্ত্রণার কথা বলে। সম্পর্কের টানাপোড়েন, প্রেম ভাঙা, বিরহ, শূন্যতা সব কিছুই ধরা দিয়েছে এই গানে। ইতিহাস নিয়ে পড়া দূর্বা বর্তমানে একটি নির্মাণ সংস্থায় চাকরি করেন। গল্প-কবিতা নয়, গানের ভাষাতেই জীবন খুঁজে পান তিনি। টলিউডে মহিলা গীতিকার প্রায় নেই বললেই চলে, সেখানেই অনন্যা দূর্বা। ছক ভেঙে একটু একটু করে এগিয়ে চলেছেন। গানের সুর-তাল-লয়-কথায় জীবনের ছন্দ খোঁজেন তিনি। টলিউডে গীতিকার হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে লড়ে চলেছেন দূর্বা। তাঁর লেখা একাধিক গানের অ্যালবাম মুক্তি পেয়েছেন। শ্রাবণের ধারা নামের একটি ছবিতে, ইতিমধ্যেই তাঁর লেখা শুনে ফেলেছেন শ্রোতারা।

দূর্বা বলেন, “শ্রাবণের ধারা ছবির গানে শুনেই রাজর্ষি তাঁর ছবিতে গান লেখার কথা বলেন। আশা করি এভাবেই নিজের লক্ষ্য পৌঁছে যাব।” ছবির গান সম্প্রতি মুক্তি পেয়েছে। ছবিতে চারটি গান রয়েছে, যার মধ্যে দুটি রবীন্দ্রসঙ্গীত। গানগুলো গেয়েছেন রূপঙ্কর বাগচী, অনুপম রায়, জয়তী চক্রবর্তী এবং উজ্জ্বয়নী প্রমুখ।

আজ মঙ্গলবার দূর্বার লেখা পাহাড়ের গানটি মুক্তি পাচ্ছে। সমস্ত ডিজিটাল প্ল্যাটফর্মে শোনা যাবে গানটি। পয়লা এপ্রিল কাঞ্চনজঙ্ঘা ছবিটি মুক্তি পাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Durba Sen Bandyopadhyay, #Songs

আরো দেখুন