রাজ্য বিভাগে ফিরে যান

প্রায় ৫ দিন ধরে জ্বলছে আউশগ্রামের জঙ্গল, বিপন্ন বন্যপ্রাণীরা

March 29, 2022 | < 1 min read

আগুনের গ্রাসে জ্বলছে আউশগ্রামের জঙ্গল (Forest Fire Ausgram)। যে আগুনে মারা যেতে পারে জঙ্গলের হরিণ, ময়ূর, শিয়াল, হায়না ও বিভিন্ন প্রজাতির পাখি। যে কারণে চিন্তার ভাঁজ পড়েছে বন দপ্তরের কপালে।

গত ২৪ মার্চ আগুন লাগে ওই জঙ্গলে। প্রায় চার দিন কেটে গেলেও আগুন আয়ত্তে আসেনি। আগুন নেভানোর জন্য দিনরাত চেষ্টা করে চলেছে দমকল এবং বন দপ্তর। কিন্তু ক্রমশই বেড়ে চলেছে আগুন। যত জঙ্গলের ভিতরের দিকে এগোচ্ছে আগুন, ততই বাড়ছে পশু-পাখিদের বিপদ।

পূর্ব বর্ধমানের আউশগ্রামের সঙ্গে যুক্ত কাঁকসার জঙ্গল। কাঁকসা ও আউশগ্রামের মাঝে আদুরিয়ার জঙ্গল। এই জঙ্গলে একসময় এসে থেকেছেন রাজা বল্লাল সেন, লক্ষ্মণ সেনরা। গড়কেল্লার সেই জঙ্গলে কাঁকসায় রয়েছে স্বাধীন সামন্তরাজা ইছাই ঘোষের দেউল। অজয় লাগোয়া এই জঙ্গলের ঐতিহ্য চিরকালের।

এই জঙ্গলের একপাশে কাঁকসার ইছাই উদ্যানে রয়েছে হরিণ। আদুরিয়ার অংশে রয়েছে নানান বন্যপ্রাণী ও ময়ূর। রবিবার রাত পর্যন্ত আদুরিয়া বিটের হেদগড়া, জালিকাঁদর, ফাঁড়ি জঙ্গল মৌজার গড়কেল্লার জঙ্গলে আগুন জ্বলছে। বিষয়টি জেলা বনাধিকারিক, এসপি পূর্ব বর্ধমান কামনাশিস সেন ও জেলাশাসকের কাছেও লিখিত অভিযোগ করেছেন এলাকার মানুষ। পুলিস-প্রশাসন দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Forest Fire, #Ausgram

আরো দেখুন