দেশ বিভাগে ফিরে যান

ক্যারিব্যাগের জন্য অতিরিক্ত টাকা নিয়ে বেকায়দায় বিগ বাজার

March 30, 2022 | < 1 min read

বিলিংয়ের সময় ক্যারিব্যাগের জন্য মূল্য ধার্য ধারণ করার জন্য জরিমানার মুখে পড়তে হল ফিউচার রিটেইল লিমিটেডের বিগ বাজারকে (Big Bazaar)। মহারাষ্ট্রের (Maharashtra) একটি জেলার উপভোক্তা বিষয়ক কমিশনের তরফে বিগ বাজারকে নির্দেশ দেওয়া হল ওই ক্রেতাকে ১৫০০ টাকা দেওয়ার। প্রসঙ্গত, ওই ক্রেতার থেকে ক্যারিব্যাগের মূল্য বাবদ ১৯ টাকা নেওয়া হয়েছিল। এবার প্রায় ৮০ গুণ অর্থ জরিমানা হিসেবে দিতে হল বিগ বাজারকে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে তেমনটাই জানা যাচ্ছে।

ঠিক কী হয়েছিল? ২০২০ সালের ১৭ ডিসেম্বর অশ্বিনী ধানাভাট নামের এক মহিলা ঔরঙ্গাবাদের বিগ বাজার থেকে কেনাকাটি করেছিলেন। পরে বিলিংয়ের সময় তাঁর কাছ থেকে সমস্ত সামগ্রী রাখার জন্য আলাদা ক্যারিব্যাগের জন্য আলাদা করে ১৯ টাকা দিতে বলা হয়। অশ্বিনীর দাবি, বিগ বাজারের ওই স্টোরের কোথাও আলাদা উল্লেখ করা ছিল না যে, ব্যাগের জন্য আলাদা টাকা দিতে হবে।

এরই পাশাপাশি তাঁর আরও অভিযোগ, ওই বছরেরই ১৬ থেকে ২১ ডিসেম্বরের মধ্যবর্তী সময়ে তাঁর থেকে ২.৩৩ টাকা ও ২.৩৮ টাকা নেওয়া হয় ব্যক্তিগত দুর্ঘটনা বিমা বাবদ। তিনি জানিয়েছেন, ওই ধরনের কোনও বিমার জন্য তাঁর থেকে অনুমতি নেওয়া হয়নি। এমনকী, পরে বিমার কোনও কাগজপত্রও তাঁকে দেওয়া হয়নি।

এই অভিযোগের ভিত্তিতে বিগ বাজারকে কড়া নির্দেশ দেওয়া হয়েছে। ‘ন্যাশনাল কনজিউমার ডিসপুটস রিড্রেসাল কমিশনে’র তরফে পরিষ্কার জানানো হয়েছে, ক্রেতাকে সামগ্রীর জন্য ক্যারিব্যাগের ক্ষেত্রে আলাদা টাকা নেওয়া যাবে না। এই ধরনের কাজ পুরোপুরি বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে ওই ক্রেতাকে ১৫০০ টাকা জরিমানা দেওয়ার কথাও জানানো হয়েছে। ব্যক্তিগত দুর্ঘটনা বীমা পলিসির বিস্তারিত তথ্য দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#fine, #Big bazar, #Carry bag, #Mumbai

আরো দেখুন