খেলা বিভাগে ফিরে যান

বেজস বনাম আম্বানি! আইপিএলের মিডিয়া স্বত্ব নিয়ে ফের যুযুধান দুই রথী

April 1, 2022 | < 1 min read

স্টার স্পোর্টসের (Star Sports) সঙ্গে চুক্তি এবছরই শেষ। আগামী মরশুম থেকে ২০২৭ পর্যন্ত আইপিএল দেখানোর জন্য নতুন করে মিডিয়া স্বত্ব বিক্রির টেন্ডার বের করেছে বিসিসিআই (BCCI)। সেই মিডিয়া স্বত্ব কেনা নিয়ে এবার মুখোমুখি লড়াইয়ে নামতে পারেন দুই ধনকুবের জেফ বেজোস এবং মুকেশ আম্বানি (Mukesh Ambani)। আর তাতেই টাকার বন্যা হওয়ার আশায় বসে ভারতীয় বোর্ড।

বোর্ডের টার্গেট, আগামী কয়েক মরশুমের মিডিয়া স্বত্ব বেঁচে সব মিলিয়ে ৫০ হাজার কোটি টাকারও বেশি রোজগার করা। মিডিয়া স্বত্বের ন্যূনতম মূল্য রাখা হয়েছে ৩৩ হাজার কোটি টাকা। আসলে বিসিসিআই আগামী মরশুম থেকে টেলিভিশন রাইট এবং ডিজিটাল রাইট আলাদা আলাদা করে বিক্রি করবে। সব মিলিয়ে চারভাগে ভাগ করে বেচা হবে এই মিডিয়া রাইটস। এশিয়া উপমহাদেশের জন্য টেলিভিশন স্বত্ব, বিশ্বের বাকি অংশের জন্য টেলিভিশন স্বত্ব, বিশেষ গেমসের স্বত্ব, ডিজিটাল মিডিয়া স্বত্ব। টেলিভিশন স্বত্ব কেনার লড়াইয়ে আছে স্টার স্পোর্টস (Star Sports), জি এন্টারটেইনমেন্ট এবং সোনি পিকচার্স। যা নিয়ে জোর লড়াই হওয়ার কথা।

তবে যে লড়াইয়ের দিকে সবচেয়ে বেশি নজর থাকবে সেটা হল ডিজিটাল মিডিয়া স্বত্ব। ভারতের বাজার ধরার জন্যে দীর্ঘ দিন ধরেই লড়াই চলছে জেফ বেজোস এবং মুকেশ আম্বানির মধ্যে। এবার আইপিএলের ডিজিটাল স্বত্ব নিয়ে টানাটানি বাঁধতে পারে বেজোসের OTT প্ল্যাটফর্ম আমাজন প্রাইম এবং মুকেশ আম্বানির Voot এবং জিও টিভির মধ্যে। সূত্রের দাবি, ভারতের বাজারে আইপিএল অনলাইন স্ট্রিমিং স্বত্ব কেনার জন্য ঝাঁপাবে এই দুই সংস্থাই। দুই সংস্থার এই লড়াই আগামিদিনে মিডিয়া স্বত্বের বাজারে নতুন ইতিহাস তৈরি করতে চলেছে বলে মত সংশ্লিষ্ট মহলের।

TwitterFacebookWhatsAppEmailShare

#IPL, #mukesh ambani, #Bezos

আরো দেখুন