রাজ্য বিভাগে ফিরে যান

ডিভিশন বেঞ্চের নির্দেশে স্বস্তিতে এসএসসি কর্তা, সোমবার পর্যন্ত তাঁকে জেরা করতে পারবে না সিবিআই

April 1, 2022 | < 1 min read

ডিভিশন বেঞ্চের নির্দেশে আপাতত স্বস্তিতে এসএসসি কর্তা এস পি সিনহা। আগামী সোমবার পর্যন্ত তাঁকে জেরা করতে পারবে না সিবিআই। তবে বাকি চার কর্তাকে জেরা করা যাবে। প্রয়োজনে বাকি চারজনের বিরুদ্ধে এফআইআর করতে পারবে সিবিআই, এমনটাই নির্দেশ দিল ডিভিশন বেঞ্চ।

সিঙ্গল বেঞ্চের নির্দেশের পরিপ্রেক্ষিতে এদিন ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন এসএসসি (SSC) কর্তা এস পি সিনহা। সেখানেই বিচারপতি জানিয়েছেন, আগামী সোমবার পর্যন্ত এস পি সিনহাকে তলব করতে পারবে না বিজেপি। তাঁর বিরুদ্ধে কোনও রকম এফআইআরও করা যাবে না। কিন্তু এই বেনিয়মের ঘটনায় অভিযুক্ত বাকি চারজনের জন্য লাগু থাকছে সিঙ্গল বেঞ্চের রায়। অর্থাৎ তাঁদের জিজ্ঞাসাবাদ করতে পারবে সিবিআই। প্রয়োজনে এফআইআরও করা যাবে।

উল্লেখ্য, আদালতের বৃহস্পতিবারের নির্দেশ মেনে ওইদিন রাতেই এসএসসির প্রাক্তন উপদেষ্টা এস পি সিনহাকে জেরা করে সিবিআই। তাঁকে জিজ্ঞাসাবাদের রিপোর্ট শুক্রবার পেশ করার কথা। তবে তার আগেই শুক্রবার এসএসসি দুর্নীতি মামলায় আরও কড়া পদক্ষেপ করে আদালত। বিতর্কিত ৯৮ জন চতুর্থ শ্রেণির কর্মীর বেতন অবিলম্বে বাতিল করার নির্দেশ দেওয়া হয়। এই ৯৮ জন কর্মী প্রবেশ করতে পারবেন না স্কুলে। পাশাপাশি এসএসসির (SSC) উপদেষ্টা কমিটি নিয়ে কড়া সিদ্ধান্ত নেয় আদালত।

জানানো হয়, এস পি সিনহা ছাড়াও এই কমিটিতে যে চারজন ছিলেন, তাঁদের সকলকেই জিজ্ঞাসাবাদ করতে পারবে সিবিআই। প্রয়োজনে এফআইআরও করতে পারবে। যদিও এই কমিটির পাঁচজন ছাড়া এই দুর্নীতিতে কারও যোগ মেলে, সেক্ষেত্রে তিনি যে-ই হোন না কেন, তাঁকে তলব করতে পারে সিবিআই। আগামী সোমবারের মধ্যে এ সংক্রান্ত রিপোর্ট পেশ করবে সিবিআই এবং শিক্ষা দপ্তরের সচিব। সিঙ্গল বেঞ্চের এই রায়ের কিছুক্ষণের মধ্যে এস পি সিনহাকে স্বস্তি দিল ডিভিশন বেঞ্চ।

TwitterFacebookWhatsAppEmailShare

#calcutta high court, #CBI, #SSC, #division bench

আরো দেখুন