খেলা বিভাগে ফিরে যান

নেই ঝুলনের বিকল্প, ভারতীয় মহিলা ক্রিকেট দলের দায়িত্বে লক্ষ্মণ?

April 1, 2022 | 2 min read

মহিলা ওয়ান ডে বিশ্বকাপে (ICC Women’s World Cup) বিপর্যয় দিয়ে অভিযান শেষ হয়েছে ভারতের। বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই ছিটকে গিয়েছে মিতালি রাজের (Mithali Raj) ভারত। ভারতীয় মহিলা টিমের কোচ রমেশ পাওয়ারের (Ramesh Powar) সঙ্গে বিশ্বকাপ পর্যন্ত চুক্তি ছিল ভারতীয় বোর্ডের। সেই চুক্তি আর পুর্ননবীকরণ আর হচ্ছে না। বরং মহিলা ক্রিকেটের গুরুভার অনেকটাই নিতে চলেছেন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণ (VVS Laxman)।

আসলে বিশ্বকাপ বিপর্যয়ের পর মহিলা ক্রিকেটে আরও সক্রিয় ভূমিকায় আনার কথা চলছে ভিভিএসকে। ভারতের পরবর্তী মহিলা টিম, যারা কি না বিশ্বকাপ খেলতে যাবে, সেই টিমের মেন্টর হিসেবে কাজ করবেন লক্ষ্মণ। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের মহিলা টিমকে ফাইনালে তুলেছিলেন ডব্লিউ ভি রামন। তার পর রামনের জায়গায় কোচ করে নিয়ে আসা হয় পাওয়ারকে। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। পাওয়ারের কোচিংয়ে বিশ্বকাপ বিপর্যয় দিয়ে শেষ হয় মিতালির ভারতের অভিযান।

বরং দ্বিতীয় বারের জন্য পাওয়ারের কোচিং জমানায় ফের বিতর্ক মাথাচাড়া দিয়ে উঠেছিল ভারতীয় টিমে। কেউ কেউ এটাও বলছেন যে, প্রথম বার ভারতীয় টিমের কোচ থাকাকালীন মিতালি রাজের সঙ্গে প্রবল লেগে গিয়েছিল পাওয়ারের। মিতালি প্রকাশ্যে এসে পাওয়ারের বিরুদ্ধে বিষোদগার করেছেন। কিন্তু আশ্চর্যজনক ভাবে রামনকে সরিয়ে ফের পাওয়ারকেই আবার দ্বিতীয় বারের জন্য কোচ করে নিয়ে আসা হয়। এবং এবারও বিতর্ক থেকে রেহাই পাওয়া যায়নি। বিশ্বকাপ চলাকালীন টিমের নানা বিষয় নিয়ে কোচ-অধিনায়কের মতবিভেদের খবর প্রকাশ্যে এসেছে। শুধু তাই নয়, দুই সিনিয়র ক্রিকেটারের মধ্যে মতবিরোধ নিয়েও প্রবল জল্পনা চলেছে। পাওয়ার পরবর্তী কোচ কে হবেন, সেটা সময় বলবে। ক্রিকেট উপদেষ্টা কমিটি সেটা নিয়ে সিদ্ধান্ত নেবে। কিন্তু ভিভিএস যে আরও সক্রিয় ভাবে মহিলা ক্রিকেট টিমের সঙ্গে যুক্ত হচ্ছেন, তা একপ্রকার নিশ্চিত।

এখানেই শেষ নয়। দুশ্চিন্তা আরও আছে। যেমন মিতালি রাজের পরিবর্ত থাকলেও ঝুলন গোস্বামীর (Jhulan Goswami) যোগ্য পরিবর্ত এখনও হাতে নেই টিমের। বিশ্বকাপ থেকে বিদায় শেষে দু’জনের ভবিষ্যৎ কী হবে, তা নিয়ে একপ্রস্থ জল্পনা চলছে। ঝুলন-মিতালির সঙ্গে বোর্ড কথা বলবে, সেটাও একপ্রকার নিশ্চিত। কিন্তু ঝুলন ছেড়ে দিলেও বা বোর্ডের কাছে বিকল্প কোথায়? বোর্ডের ভরসা এখন আসন্ন মহিলা আইপিএল। বোর্ড কর্তারা আশায়, সেখান থেকে যদি কোনও নতুন প্রতিভার সন্ধান পাওয়া যায়।

কিন্তু তা দিয়ে ঝুলনের মতো কিংবদন্তির পরিবর্ত পাওয়া সম্ভব তো?

TwitterFacebookWhatsAppEmailShare

#BCCI, #VVS Laxman, #Jhulan Goswami, #Women's cricket team

আরো দেখুন